ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কেরানীগঞ্জে ‘বুড়িগঙ্গা ৭১’র প্রদর্শনী আজ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮, ২৫ নভেম্বর ২০১৯

ঢাকার কেরানীগঞ্জের তারানগর ইউনিয়নের ভাওয়াল মনহরিয়া স্কুলমাঠে আজ সোমবার বিকেলে ‘তারানগর গণহত্যা দিবস’ উপলক্ষে এক স্মরণসভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানের প্রথম পর্বে স্মরণসভায় অতিথিদের সঙ্গে আলোচনায় অংশ নেবেন গণহত্যায় নিহত পরিবারের স্বজন, ইউনিয়নের বাসিন্দাসহ স্কুলের শিক্ষার্থীরা। দ্বিতীয় পর্বে চলচ্চিত্রকার এনায়েত করিম বাবুল নির্মিত কেরানীগঞ্জের মুক্তিযুদ্ধ নিয়ে প্রথম প্রামাণ্যচিত্র ‘বুড়িগঙ্গা ৭১’র প্রদর্শনী করা হবে।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাসির উদ্দীন ইউসুফ বাচ্চু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের প্রতিষ্ঠাতা ট্রাস্টি মফিদুল হক ও চলচ্চিত্রকার এনায়েত করিম বাবুল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কেরানীগঞ্জ উপজেলা চেয়ারম্যান শাহীন আহমেদ।

প্রসঙ্গত, ১৯৭১ সালে কেরানীগঞ্জের বিভিন্ন ইউনিয়নে ২৫ নভেম্বর হত্যাযজ্ঞ চালিয়ে বাড়িঘর জ্বালিয়ে দেওয়া হয়। তারানগর ইউনিয়নের ঘাটারচরের ৫৭ এবং ভাওয়ালের ২৯ জনকে হত্যা করে পাকিস্তানি হানাদার বাহিনী। সে সময় ঘাটারচরে ৩৪ জনকে গণকবর দেওয়া হয়। ভাওয়াল, ঘাটারচর, খানবাড়ি, কাঁঠালতলি ও গুইটার বাড়িঘর জ্বালিয়ে দেয় তারা। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছিল ভাওয়াল গ্রাম।
এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি