ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

কোটা সংস্কার দাবিতে ঢাবিতে হাজারো শিক্ষার্থীর পদযাত্রা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২১, ৮ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৫:২২, ৮ এপ্রিল ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

সরকারি-বেসরকারি চাকরিতে বিদ্যমান কোটা পদ্ধতির সংস্কার দাবিতে চাকরি প্রার্থীদের পূর্ব ঘোষিত পদযাত্রা কর্মসূচি শুরু হচ্ছে কিছুক্ষণের মধ্যে। কর্মসূচিতে অংশ নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হয়েছেন হাজারো আন্দোলনকারী সাধারণ শিক্ষার্থী ও চাকরি প্রত্যাশী। তাদের দাবি কোটা বিলুপ্ত নয় যৌক্তিক সংস্কার।
রোববার দুপুর দেড়টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে খন্ড খন্ড মিছিলে মিছিলে কর্মসূচিস্থলে আসতে শুরু করেছেন শিক্ষার্থীরা। মিছিল থেকে স্লোগান দেওয়া হচ্ছে- ‘বঙ্গবন্ধুর বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই’, ‘শেখ হাসিনার বাংলায়, বৈষম্যের ঠাঁই নাই,’‘আমাদের দাবি আমাদের দাবি, মানতে হবে মেনে নাও,’‘কোটা দিয়ে কামলা নয়, মেধা দিয়ে আমলা চাই,’ ‘১০% এর বেশি কোটা নয়।’ আন্দোলনকারীদের হাতে বিভিন্ন স্লোগান লেখা ফেস্টুন শোভা পাচ্ছে।
আন্দোলনকারী ঢাকা বিবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হাসান মাহমুদের দাবি, তাদের দাবি যৌক্তিক। তারা চান সরকার আমাদের যৌক্তিক দাবি মেনে নেবে। কোটায় ১০ শতাংশে নিয়ে আসবে। বঙ্গবন্ধুর স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে কোটার সংস্কার করতেই হবে বলে মনে করেন তিনি।
আরেক শিক্ষার্থী আহমদে মারুফ বলেন, বংশ পরম্পরায় কোটার বৈষম্য চলতে পারে না। পৃথিবীর কোথাও এমন বৈষম্যমূলক পদ্ধতি যুগের পর যুগ টিকে নেই। আমরা কোটার অবসান নয়, সংস্কার চাই।
ক্ষোভের সঙ্গে অপর চাকরিপ্রার্থী বলেন, নাতিপুতি কোটা ব্যবস্থা চলতে পারে না। এই কোটা পদ্ধতি মেধাবীদের সঙ্গে উপহাস। মেধাবীরা শত যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি পাচ্ছে না। কিন্তু কোটাধারীরা যোগ্যতায় পিছিয়ে থেকেও চাকরি পেয়ে যাচ্ছে।
কোটা পদ্ধতির সংস্কারের দাবিতে বেশ কিছুদিন ধরে আন্দোলন চলছে। ওই আন্দোলনের অংশ হিসেবে ১৪ মার্চ ৫ দফা দাবি নিয়ে স্মারকলিপি দিতে সচিবালয় অভিমুখে যেতে চাইলে পুলিশি ধরপাকড় ও আটকের শিকার হন তিন আন্দোলনকারী। এরপর আরও বেশ কয়েকটি কর্মসূচি পালন করেন আন্দোলনকারীরা।
আন্দোলনকারীদের ৫ দফা দাবি- সরকারি নিয়োগে কোটার পরিমাণ ৫৬ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশ করা, কোটার যোগ্য প্রার্থী না পেলে শূন্যপদে মেধায় নিয়োগ, কোটায় কোনো ধরনের বিশেষ নিয়োগ পরীক্ষা না নেওয়া, সরকারি চাকরির ক্ষেত্রে অভিন্ন বয়সসীমা, নিয়োগপরীক্ষায় একাধিকবার কোটার সুবিধা ব্যবহার না করা।
/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি