ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

কোভিড: বুকের দুধে এন্টিবডি, ব্যবহার হবে চিকিৎসায়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ৭ ডিসেম্বর ২০২১ | আপডেট: ১৩:২৪, ৭ ডিসেম্বর ২০২১

কোভিড থেকে সুস্থ হওয়ার পর একজন নারীর বুকের দুধে কি এন্টিবডি তৈরি হয়? যদি হয় তাহলে তা কতদিন পর্যন্ত থাকে? আর একজন নারী যদি আক্রান্ত হওয়ার আগেই কোভিডের টিকা নেন, তাহলে কি তার বুকের দুধে এন্টিবডি তৈরি হয়? এই বিষয়গুলো জানতেই বিজ্ঞানী স্বাস্থ্যসেবা কর্মী এবং নতুন মায়েদের মধ্যে আগ্রহের শেষ নেই। 

যদিও প্রাপ্তবয়স্কদের তুলনায় ছোটদের কোভিড-১৯ এ আক্রান্ত হওয়ার হার অনেকটাই কম এবং তুলনামূলক খুব সংখ্যক আক্রান্ত শিশুদেরই হাসপাতালে ভর্তি হতে হয়। তারপরও বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

যদি কোভিড থেকে সুস্থ হওয়ার পর এবং টিকা নেওয়ার পর বুকের দুধে এন্টিবডির সৃষ্টি হয় তাহলে ধরেই নিতে হবে শিশুরা কোভিড থেকে সুরক্ষিত থাকবে। 

কী বলছে গবেষণা?

গবেষকরা বলছেন, সম্প্রতি কিছু গবেষণায় কোভিড সংক্রমণের পর এন্টিবডি কমপক্ষে ছয় মাস ধরে বুকের দুধে অক্ষুন্ন থাকতে দেখা গেছে। কোনও কোনও ক্ষেত্রে তা দশ মাস পর্যন্তও থাকতে দেখা গেছে। 

এমনকি যারা খুব সামান্য উপসর্গ নিয়ে কোভিডে আক্রান্ত হয়েছিলেন কিংবা যাদের কোনও উপসর্গ প্রকাশ পায়নি তাদের ক্ষেত্রেও বুদের দুধে এন্টিবডি পাওয়া গেছে। 

এদিকে কোভিড-১৯ এ আক্রান্ত নন কিন্তু টিকা নিয়েছেন এমন নারীদের ক্ষেত্রেও টিকা নেওয়ার পরে বুকের দুধে উল্লেখযোগ্য মাত্রায় এন্টিবডি পাওয়া গেছে। 

এক্ষেত্রে এন্টিবডি কতদিন স্থায়ী হয় তা জানতে হলে আরও গবেষণা প্রয়োজন বলে জানিয়েছেন গবেষকরা। তবে তা ছয় সপ্তাহ পর্যন্ত স্থায়ী হয় বলেই ধারণা তাদের। 

এটি আশ্চর্যের কিছু নয় যে, মা যদি কোভিডে আক্রান্ত হয়ে সেরে যান তাহলে তার শরীরে সৃষ্ট এন্টিবডি প্লাসেন্টা বা বুকের দুধের মধ্য দিয়ে শিশুর শরীরে যাবে। তবে এটি আশ্চর্যের বিষয় যে, কোভিডের টিকা নিলেও শরীরের পাশাপাশি বুকের দুধে এন্টিবডি পাওয়া যাচ্ছে। 

আর সে ক্ষেত্রে এন্টিবডিতে ভরপুর বুকের দুধ কোভিড চিকিৎসার উপকরণ হিসেবে ব্যবহার করা যাবে কিনা সেটি নিয়েই এখন গবেষণা চলছে। 

সূত্র: দ্যা কনভার্সেশন

এসবি  
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি