ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

খুব শিগগির রোহিঙ্গা প্রত্যাবাসন: মিয়ানমারের মন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৮, ১২ এপ্রিল ২০১৮

রোহিঙ্গা প্রত্যাবাসন ‘খুব শিগগিরই’ শুরু হবে বলে আশা প্রকাশ করেছেন মিয়ানমারের সমাজকল্যাণমন্ত্রী উইন মিয়াত আয়ে। বৃহস্পতিবার ঢাকায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকের পর এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

তিনি বলেন,“ আমাদের আলোচনা ফলপ্রসূ হয়েছে। আমরা অনেক জটিলতা পেরোতে পারব এবং আমি নিশ্চিত যে, যত দ্রুত সম্ভব আমরা প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করতে পারব।”

তাদের আইনে রোহিঙ্গাদের কোনো স্বীকৃতি নেই। এ বিষয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, “যদি তারা নাগরিক হিসেবে তাদের অধিকার চায় এবং নাগরিকত্ব পায় তাহলে মিয়ানমারের অন্যান্য নাগরিকদের মতো একই অধিকার পাবে। তা না হলে তাদের স্ট্যাটাস অনুযায়ী তারা অধিকার ভোগ করবে।”

এদিকে মাহমুদ আলী বলেন, “প্রত্যাবাসন প্রক্রিয়া নিয়ে যেসব সমস্যা ও বাধা রয়েছে সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি।”

তিনি বলেন, “আমরা তা প্রতিষ্ঠায় সক্ষম হয়েছি। উভয়পক্ষ থেকেই বন্ধুত্বপূর্ণ মনোভাব ও সদিচ্ছা রয়েছে। যাচাই-বাছাই প্রক্রিয়া দ্রুত করতে একটি ফর্ম ব্যবহারের বিষয়ে আমরা একমত হয়েছি।”

তিনি বলেন, রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিয়ে ইউএনএইচসিআর ও ইউএনডিপির সঙ্গে আলোচনা শেষ করেছে মিয়ানমার এবং তাদের মধ্যে এ বিষয়ে ‘খুব শিগগির’ চুক্তি সই হবে।

“এখন আমরা একমত হয়েছি যে, যারা ফেরত যাবে তারা অল্প কয়েক দিনের বেশি ট্রানজিট ক্যাম্পে থাকবে না। মিয়ানমার কর্তৃপক্ষ আমাদের বলেছে যে, যারা ফেরত যাবে তাদের যাতে জীবিকার ব্যবস্থা হয় সেজন্য বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

 এমএইচ/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি