ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

খেজুরের রস সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন মিরসরাইয়ের গাছিরা

মিরসরাই (চট্টগ্রাম) প্রতিনিধি

প্রকাশিত : ১০:৪৬, ২৮ নভেম্বর ২০২১

খেজুর গাছের পরিচর্যা করছেন গাছি মোমিন মিয়া

খেজুর গাছের পরিচর্যা করছেন গাছি মোমিন মিয়া

কুয়াশা আর ভোরে লতাপাতা ও ঘাসের ডগায় শিশির বিন্দু জমে থাকাই জানান দিচ্ছে গ্রামীণ জনপদে শীতের আগমনী বার্তা। আর এই শীত মৌসুমকে কেন্দ্র করে মিরসরাই উপজেলার বিভিন্ন এলাকায় ব্যস্ত সময় পার করছেন গাছিরা। রস সংগ্রহের জন্য খেজুর গাছ প্রস্তুত করতে ব্যস্ত তারা।

উপজেলার ১৬টি ইউনিয়ন ও ২ পৌরসভার বিভিন্ন গ্রামের চাষিরা শীতের আমেজ শুরুর সাথে সাথে কোমরে দড়ি, দা বেঁধে নিপুণ হাতে খেজুর গাছ প্রস্তুত করছেন। শীত কিছুটা বাড়লেই শুরু হবে রস সংগ্রহ, তৈরি হবে খেজুরের গুড়।

উপজেলার করেরহাট, হিঙ্গুলী, ওসমানপুর, ইছাখালী, বামনসুন্দর, মঘাদিয়া, সাহেরখালী, আবুতোরাব এলাকাগুলোতে গাছীরা রসের জন্য প্রস্তুতি নিচ্ছে। খেঁজুর গাছের ডালপালা পরিষ্কার ও গাছের উপরিভাগে ধারালো দা দিয়ে ছিলে রাখতে দেখা গেছে।

উপজেলার মঘাদিয়া বদিউল্লাহ পাড়ার গাছিয়াল মোমিন মিয়া জানান, প্রতিবছর শীতের এই মাসে খুব পরিশ্রম করতে হয় আমাদের। খুব ব্যস্ত সময় পার করছি খেঁজুর গাছের পেছনে। শীত যত বেশি হবে রসও সাথে সাথে বেশি হয়।

দক্ষিণ মঘাদিয়া গ্রামের আমতল এলাকার গাছি মোঃ জসিম বলেন, এলাকায় আগের মত আর খেজুর গাছ নেই। অন্যদিকে গাছে রসও কম হচ্ছে। ফলে গাছিরা রস আহরণের প্রতি আগ্রহ হারিয়ে ফেলছে।

মিরসরাই বালিকা উচ্চবিদ্যালয়ের পরিচালনা কামটির সভাপতি আলহাজ সেলিম উদ্দিন জানান, আগে শীত মৌসুমে গ্রামে গ্রামে নলেন গুড়-পাটালির ঘ্রাণে মৌ মৌ করত। কিন্তু এখন আর সেসব দিন নেই। 

শীতের সময় শুধু গ্রামই নয় শহরেও খেজুরের রস-গুড় দিয়ে তৈরি হয় হরেক রকমের পিঠা-পুলি, ক্ষির ও পায়েস। ফলে চাহিদার চেয়ে এ সময় রস-গুড় উৎপাদন কম হওয়ায় দামও বেশি।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি