ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

খোকসা কল‌্যাণ সমি‌তির খাদ‌্যসামগ্রী পেল ৩১৩ মধ্যবিত্ত প‌রিবার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:১৫, ২৩ এপ্রিল ২০২০

মহামারি আকার ধারণ করা করোনাভাইরাসের ফলে বৈশ্বিক সংকটের ছোঁয়া লেগেছে বাংলাদেশেও। আর সেটির প্রভাব শহর থেকে চলে গেছে মফস্বলেও। এর ফলে অঘোষিত লকডাউনে কর্ম হারিয়ে অনেকটাই নিরুপায় অধিকাংশ মধ্যবিত্ত শ্রেণির মানুষ। নিম্নবিত্তদের ঘরে ঘরে সরকারি বা ব্যক্তিগত খাদ্য সহায়তা পৌঁছালেও এদের অনেকেই লোকলজ্জার ভয়ে থাকছে অভূক্ত।

মধ্যবিত্ত সংকটের সমাধান করতেই এগিয়ে এসেছেন ঢাকায় থাকা খোকসাবাসীর প্রাণের সংগঠন ‘খোকসা উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা’। সমিতির এই উদ্যোগে শামিল হয়েছিলেন সমাজের কিছু বিত্তবান মানুষও। ফেসবুক ভিত্তিক ছোট্ট একটি আবেদনেই এগিয়ে এসেছিলেন অনেকেই। আর পুরো এই কর্মসূচির সার্বিক পরিচালনায় ছিল টিম ‘আমার খোকসা’।

এরই ধারাবাহিকতায় সমিতির আপদকালীন তহবিলের অর্থে বুধবার (২২ এপ্রিল) সন্ধ্যায় খোকসার নিরুপায় ৩১৩ মধ্যবিত্তদের ঘরে ঘরে অনেকটা চুপিসারেই উপহার হিসেবে পৌঁছে দেওয়া হয়েছে খাদ্যসামগ্রী।

এসব খাদ্যসামগ্রী পাওয়া এক মধ্যবিত্ত পরিবারের সদস্য বলেন, আসলে আমরা না খেয়ে থাকলেও দেখার কেউ নেই। সরকারি যে খাদ্য আসে; তা আমাদের কেউ দেয় না। আর কেউ দিতে এলেও নিজের কাছে সংকোচ বোধ করি। কারণ সেগুলো দিয়ে আবার ছবি তুলতে বলে। তাই অনেকটা ইচ্ছা থাকা সত্ত্বেও আমরা সেই খাদ্য নিতে পারি না।

এমন আরেক মধ্যবিত্ত পরিবারের সদস্য বলেন, আমি এই সমিতিকে ধন্যবাদ জানাই যে, তারা আমাদের মনের কথাটি বুঝেছে। আমাদের আয়-রোজগার বন্ধ হয়ে গেছে। বাজার ঠিকমত করতে পারি না। কেউ আবার খোঁজও নেয় না।

তবে তারা খোকসা উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার এই উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, এমন উদ্যোগ আসলেই নেওয়া প্রয়োজন। আমরা যে খাদ্যসামগ্রী পেয়েছি তাতে আমাদের প্রায় এক সপ্তাহ চলে যাবে।

এই কার্যক্রমের অন্যতম উদ্যোক্ত খোকসা উপজেলা কল্যাণ সমিতি-ঢাকার সভাপতি সিরাজুল ইসলাম বলেন, আমরা আসলেই খুব আনন্দিত এমন একটি মহান কাজ করতে পেরে। আসলেই সংকটে আবর্তিত এসব মধ্যবিত্ত পরিবার নিয়ে সরকার আরও ভাবতে হবে। আর এমন সমিতি বা সংগঠনের পাশাপাশি সমাজের বিত্তবানদেরকেও তাদের প্রতিবেশি মধ্যবিত্তদের খোঁজ নেওয়াটা খুব বেশি জরুরি।

এই উদ্যোগের অন্যতম মূল উদ্যোক্তা সমিতির মহাসচিব রবিউল আলম বাবুল বলেন, আজ নিজেকে খুব হালকা লাগছে- এমন কাজ খুব ভালোভাবে সম্পন্ন করতে পেরে। আর এই কর্মসূচিকে সফল করতে সকল দাতাকে জানাই সমিতির পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা। আর বিশেষ ধন্যবাদ স্বেচ্ছায় যারা শ্রম দিয়ে প্যাকেজিংসহ অন্যান্য কার্যক্রম সুন্দরভাবে সম্পন্ন করেছে। ধন্যবাদ টিম আমার খোকসার সকল সদস্যকেও।

বুধবার (২২ এপ্রিল) স্বেচ্ছাসেবকরা সমিতি নির্ধারিত ইউনিয়ন প্রতিনিধি ও পৌরসভার ওয়ার্ড প্রতিনিধিদের হাতে এসব খাদ্যসামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেন। পরে সন্ধ্যায় তা মধ্যবিত্তদের বাড়িতে বাড়িতে পৌঁছে দেন তারা। এসব খাদ্যসামগ্রীর মধ্যে ছিল ৫ কেজি চাল, ২ কেজি আটা, ২ কেজি আলু, ১ কেজি মসুর ডাল, এক লিটার তেল, এক কেজি লবণ ও একটি বলসাবান।

কর্মসূচির সমন্বয়ক ছিলেন সমিতির সহসভাপতি রেজাউল করিম (অরণ্য রেজা)। এ কার্যক্রমের সঙ্গে আরও যারা ওতপ্রোতভাবে জড়িত ছিলেন; তারা হলেন- সমিতির সহসভাপতি আহসানুল হক নবাব, অর্থসচিব আনোয়ার হোসেন, বদরুল আলম পান্না, দপ্তর সম্পাদক ফারুক আহমেদ, আমার খোকসার পরিচালক মনিরুজ্জামান শাহিন, আফজাল হোসেন রাজু, নাহিদুজ্জামান নাহিদ, জনতা ব্যাংক খোকসা শাখার ব্যবস্থাপক বদিউজ্জামান বাবুল, সাংবাদিক মনিরুল ইসলাম মনি। 

তিনদিন ধরে এসব খাদ্যসামগ্রী প্যাকেজিংয়ের দায়িত্ব পালন করেন একদল স্বেচ্ছাসেবী। এরা হলেন- হাসিবুল হাসান শান্ত, ওবাইদুর রহমান আকাশ, আশিক হাসান, রেজা করিম, শাহরিয়ার হোসেন, ইফতেখার মাশরুর গালিব, ফারজানা সেতু, চাঁদনী রিয়া, তাজবীর হোসেন আকাশ, রেজওয়ানা ঐশি, এস এম ইমরান, তরিকুল ইসলাম তারিক, আরিয়ান নিবিড়।

সমিতির সভাপতি সিরাজুল ইসলাম আরও বলেন, দেশ খুব ক্রান্তিকাল পার করছে। আমাদের সমিতির সদস্য যারা ঢাকায় অবস্থান করছেন। তাদের মধ্য থেকে যদি কেউ কষ্টে থেকে থাকে, তাদের পাশেও দাঁড়াবে ‘খোকসা উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা’। মনে রাখতে হবে কোনোভাবেই কেউ লজ্জা পেয়ে কষ্ট করবেন না। আপনারা সমিতির সভাপতি ও মহাসচিবের সাথে গোপনে যোগাযোগ করতে পারেন। সাধ্যমত আপনাদের পাশে থাকবে সমিতি। এটাও মনে রাখবেন খোকসাবাসীর কল্যাণেই ‘খোকসা উপজেলা কল্যাণ সমিতি-ঢাকা’।

এদিকে সামাজিক দুরত্ব বজায় রেখে স্বেচ্ছাসেবকদের প্যাকেজিং কার্যক্রমের প্রথমদিন সোমবার (২০ এপ্রিল) পরিদর্শন করেন খোকসা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মৌসুমী জেরীন কান্তা। তিনি সন্তোষ প্রকাশ করে বলেন, দেশের এই পরিস্থিতিতে স্বেচ্ছাসেবকদের গুরত্ব অনেক। চাইলে তারা উপজেলা প্রশাসনকেও অনেকভাবেই সহায়তা করতে পারেন। আমি সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি করোনা মোকাবিলা কার্যক্রমে।

পরে প্যাকেজিং কার্যক্রম পরিদর্শন করেন খোকসা থানার বিদায়ী ওসি মজিবুর রহমান। এ সময় তিনি স্বেচ্ছাসেবকদের সঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেন তিনি।

এমবি//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি