ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

আজও চলছে পরিবহন ধর্মঘট

গন্তব্যে পৌঁছতে নাভিশ্বাস অফিসগামীদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৪৪, ২৯ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৩:৩৬, ২৯ অক্টোবর ২০১৮

সড়ক পরিবহন আইন ২০১৮ সংশোধনসহ ৮ দফা দাবিতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকে সারাদেশে টানা দুই দিনের পরিবহন আজ সোমবারও চলছে। ফলে চরম ভোগান্তিতে পড়েছে পথচারী ও অফিসগামী মানুষ।

যথারীতি ব্যক্তিগত যানবাহন ও বিআরটিসির দু’একটা বাস ছাড়া রাজধানী সহ সারাদেশের বাস চলাচল বন্ধ রয়েছে। তবে এদিন রাজধানীর বাস স্টপেজগুলোতে গতদিনের চেয়ে মানুষের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে। বেশ কয়েকটি রুটে চলতে শুরু করেছে লেগুনা, যেগুলো গত সেপ্টেম্বর মাস থেকে বন্ধ করে দেয়া হয়।

সরেজমিনে ঘুরে দেখা যায়, রাজধানীতে যাত্রীবাহী কোনো বাস চলছে না। যাত্রীরা ঘন্টার পর ঘন্টা বাসের অপেক্ষায় দাঁড়িয়ে আছেন। রাজধানীর মোহাম্মদপুর, ধানমন্ডি, ফার্মগেট, নিউমার্কেট, সাইন্সল্যাব, শাহবাগ থেকে শুরু করে মিরপুর, বনশ্রী, সব এলাকার চিত্র একই।

গণপরিবহন সংকটের এই সুযোগ নিচ্ছে রিকশা ও সিএনজি চালকরাও। তাঁরা স্বাভাবিক ভাড়ার চেয়ে দ্বিগুণ, তিন গুণ দাম হাকাচ্ছেন। সব মিলিয়ে সকাল সকাল নির্দিষ্ট গন্তব্যে পৌঁছাতে নাভিশ্বাস উঠেছে অফিস-আদালত, স্কুল কলেজগামী যাত্রীদের।

কর্মসূচির প্রথম দিনের মতো আজ সোমবারও রাজধানীর বিভিন্নস্থানে বিশেষ করে বাস টার্মিনালগুলোর আশপাশে কর্মবিরতির সমর্থনে পরিবহন শ্রমিকদের উচ্ছৃঙ্খল আচরণ চোখে পড়ে।

গতকাল  যাত্রী ও চালকের মুখে, কাপড়ে পোড়া মবিল লাগিয়ে দেয়ার ঘটনাও ঘটে। এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা থেকে রক্ষা পায়নি কলেজ শিক্ষার্থী ও রোগী বহনকারী অ্যাম্বুলেন্সও। ছাড় পায়নি সচিবালয়ের গাড়িও। বিভিন্ন স্থান থেকে ছেড়ে আসা দূরপাল্লার বাস, ট্রাক পথে আটকে দেওয়ার ঘটনাও ঘটেছে বলে খবর পাওয়া গেছে।

গত শনিবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন। সেখানে সংসদে পাশ হওয়া ‘সড়ক পরিবহন আইন-২০১৮ এর কয়েকটি ধারা সংশোধন এবং ৮ দফা দাবি পূরণের আহ্বান জানিয়ে ২৮ ও ২৯ অক্টোবর ৪৮ ঘণ্টার ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়। এই সময়ের মধ্যে দাবি আদায় না হলে লাগাতার ধর্মঘটের কর্মসূচি আসতে পারে বলেও  পারে বলে জানিয়েছেন পরিবহন শ্রমিকের নেতারা।

টিআর/

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি