ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গাছ লাগিয়ে মন্দিরের জমি দখলের চেষ্টা

বরগুনা প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১৪, ২৭ জুলাই ২০২০

বরগুনার বামনা উপজেলায় শত বছরের পুরনো একটি মন্দিরের সামনে গাছ লাগিয়ে মন্দির দখলের অভিযোগ উঠেছে। উপজেলার ঐতিহ্যবাহী রুহিতা-আমতলী-সফিপুর সার্বজনীন দুর্গা মন্দিরকে ঘিরেই এই দখলবাজির ঘটনা গত রোববার (২৬ জুলাই) সন্ধ্যায় পার্শ্ববর্তী লোকজনকে ভয়ভীতি দেখিয়ে গাছ রোপণ করে মন্দিরের জমি দখলের চেষ্টা চালায় কতিপয় ভূমিখেকো। এ ঘটনায় মন্দির কমিটির সভাপতি মনোজ কুমার বিশ্বাস বামনা থানায় দুইজনকে অভিযুক্ত করে একটি অভিযোগ দায়ের করেছেন। 

অভিযুক্তরা হলেন, আমতলী গ্রামের  নারায়ণ চন্দ্র হাওলাদার বাবু (৬৫) ও তার ছেলে দুলাল হাওলাদার (৪০)।
অভিযোগ সূত্রে জানা গেছে, আমতলী গ্রামের নারায়ণ চন্দ্র হাওলাদার ওই দুর্গা মন্দিরের জমিতে তার সম্পত্তি রয়েছে দাবি করে দীর্ঘদিন ধরে মন্দির কমিটির সদস্যদের ভয়ভীতি প্রদর্শন করে আসছে। তিনি ওই ধর্মীয় প্রতিষ্ঠানটি উচ্ছেদের জন্য মন্দির কমিটির সংশ্লিষ্ট সদস্যদের নামে একাধিক মামলাও করেছেন।
 
ওই সব মামলায় তার পক্ষে কোন রায় না পাওয়ায় তিনি ও তার ছেলে দুলাল হাওলাদার গত রোববার সন্ধ্যায় মন্দিরের সামনে প্রায় অর্ধশত গাছের চারা রোপন করেন। এ ঘটনায় আমতলী গ্রামের সকল সম্প্রদায়ের লোকজন ক্ষোভ প্রকাশ করেন। 
রুহিতা-আমতলী- সফিপুর সার্বজনীন রাধাঁ গোবিন্দ মন্দির ও দুর্গা মন্দিরের সভাপতি মনোজ কুমার বিশ্বাস জানান, 'বামনা উপজেলার প্রথম প্রতিষ্ঠিত শত বছরের  ঐতিহ্যপূর্ণ এই দুর্গা মন্দিরটি উচ্ছেদের জন্য এক শ্রেণির ভূমিদস্যূ দীর্ঘদিন ধরে পাঁয়তারা চালিয়ে আসছে। এর ধারাবাহিকতায় রোববার সন্ধ্যায় নতুন ভড়াটকৃত মন্দির ঘরের সামনের জমিতে চারা রোপণ করে ওই জমি দখলের চেষ্টা করা হয়' এ ঘটনায় অভিযুক্ত নারায়ণ চন্দ্র হাওলাদারের মুঠোফোন কল করা হলেও তার ফোনটি বন্ধ পাওয়া যায়। 

বামনা উপজেলা পূজা উদ্যাপন কমিটির সভাপতি অঞ্জন চ্যাটার্জী বলেন, 'শত বছরের ঐতিহ্যবাহী মন্দিরটির জমি দখলের উদ্দেশ্যে যারা মন্দিরের সামনে গাছের চারা রোপণ করেছেন, তাদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির ব্যবস্থা করা হবে।'

বামনা থানার অফিসার ইন চার্জ ইলিয়াস আলী তালুকদার বলেন, 'মন্দির ঘরের সামনে গাছ রোপণ করে জমি দখলের চেষ্টার একটি লিখিত অভিযোগ আমরা পেয়েছি। সরেজমিনে তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।'

এআই/ আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি