ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গাজীপুর আইনজীবী সমিতিতে বোমা হামলার ১৬তম বার্ষিকী (ভিডিও)

গাজীপুর প্রতিনিধি

প্রকাশিত : ১২:০৩, ২৯ নভেম্বর ২০২১ | আপডেট: ১২:২০, ২৯ নভেম্বর ২০২১

গাজীপুর জেলা আইনজীবী সমিতির হলরুমে জঙ্গি সংগঠন জেএমবি’র আত্মঘাতী বোমা হামলার ১৬তম বার্ষিকী সোমবার। ২০০৫ সালের এই দিনে এ হামলায় চার আইনজীবীসহ নিহত হন ১০ জন। আহত হন অনেকেই। এরইমধ্যে দুই মামলায় ১০ জঙ্গির ফাঁসিসহ বিভিন্ন দণ্ডাদেশ হলেও তিন মামলা এখনও চলমান।  

২০০৫ সালের ২৯ নভেম্বর সকাল; আইনজীবীদের মতন কালো পোশাক পরে ছদ্মবেশে আত্মঘাতী বোমা হামলা চালায় জেএমবি। এসময় মারা যান আইনজীবী আমজাদ হোসেন, গোলাম ফারুক, নুরুল হুদা, আনোয়ারুল আজমসহ ৫ জন বিচারপ্রার্থী এবং ঘাতক জেএমবি সদস্য। 

আহত হন অন্তত ৩০ আইনজীবী। 

দুর্বিষহ হামলায় পঙ্গুত্ব ও গায়ে স্প্লিন্টার নিয়ে এখনো পেশাগত দায়িত্ব পালন করে যাচ্ছেন আহত প্রত্যক্ষদর্শী আইনজীবীরা। সেদিনের ঘটনা মনে করে এখনও শিউরে উঠেন তারা।

প্রত্যক্ষদর্শী আহত আইনজীবীরা বলেন, শারীরিক অবস্থা খুবই খারাপ, এখনও ৮-১০টা স্প্লিন্টার রয়েছে। এই হামলায় গাজীপুরের অনেক আইনজীবী আহত হয়েছেন। তারা এখনও মানবতার জীবন যাপন করছেন। স্বাভাবিকভাবে কোর্টে আমার কর্মক্ষেত্রে আসি, সেখান থেকে আমি আহত হবো কিংবা মৃত্যুর সাথে লড়বো- এরকম কোন আশা আমার ছিল না। আশা করছি, ভবিষ্যতে এরকম ঘটনা আর যাতে না ঘটে।

এ ঘটনার ৮ বছর পর ২০১৩ সালের ২০ জুন আইনজীবী ও বিচারপ্রার্থী হত্যা মামলায় অভিযুক্ত ১০ জেএমবি জঙ্গির মৃত্যুদণ্ডের আদেশ দেন দ্রুত বিচার ট্রাইব্যুনাল আদালত-৪। একই আদালত বিস্ফোরক মামলায় অভিযুক্ত জঙ্গিদের বিভিন্ন মেয়াদে সাজার আদেশ দেন।

গাজীপুর আদালতের পিপি মোহাম্মদ আমজাদ হোসেন বাবুল বলেন, জেএমবি কর্তৃক আত্মঘাতী বোমা হামলায় যেসকল মামলা হয়েছে তার মধ্যে তিনটি মামলা গাজীপুর অতিরিক্ত জেলা জজ আদালতে সাক্ষীর জন্য আছে। যা বর্তমানে চলমান।

অন্যদিকে, ২ বছর আগে ঢাকার আদালত থেকে স্থানান্তরিত হয়ে গাজীপুর অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে চলমান আছে বোমা হামলা, নাশকতা ও বিস্ফোরণের তিন মামলা।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি