ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গুগল ডুডলে বরেণ্য সঙ্গীতশিল্পী লাকী আখন্দ

প্রকাশিত : ১৩:১৫, ৭ জুন ২০১৯

প্রখ্যাত সুরকার, সঙ্গীত পরিচালক ও বরেণ্য সঙ্গীতশিল্পী লাকী আখন্দের ৬৩তম জন্মদিন আজ। আর এ উপলক্ষে একটি বিশেষ ডুডল বানিয়েছে গুগল।

বৃহস্পতিবার রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই ডুডলটি চোখে পড়ছে।

ডুডলে দেখা যায়, অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা লাকী আখন্দ গিটার হাতে গান গাইছেন। মাথায় তার বিখ্যাত ক্যাপ। একই সঙ্গে গুগল লেখাটি ফুটিয়ে তোলা হয়েছে রঙ্গিন রঙে। আর শিল্পীর ছবির দুই পাশে ছড়িয়ে আছে শাপলা ফুল।

লাকী আখন্দের ছবির উপর ক্লিক করলে তার সম্পর্কে বিভিন্ন পেজে নিয়ে যাচ্ছে গুগল।

প্রসঙ্গে, মাত্র ৫ বছর বয়সেই তিনি তার বাবার কাছ থেকে সংগীত বিষয়ে হাতেখড়ি নেন। ১৯৬৩ থেকে ১৯৬৭ সাল পর্যন্ত টেলিভিশন এবং রেডিওতে শিশু শিল্পী হিসেবে বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেন তিনি। মাত্র ১৪ বছর বয়সেই এইচএমভি পাকিস্তানের সুরকার এবং ১৬ বছর বয়সে এইচএমভি ভারতের সংগীত পরিচালক হিসেবে নিজের নাম যুক্ত করেন আখন্দ।

১৯৮৪ সালে সরগমের ব্যানারে লাকি আখন্দের প্রথম একক অ্যালবাম ‘লাকী আখান্দ’ প্রকাশিত হয়। তিনি ব্যান্ড দল হ্যাপী টাচের সদস্য। তার সংগীতায়জনে করা বিখ্যাত গানের মধ্যে রয়েছে ‘এই নীল মনিহার’, ‘আবার এলো যে সন্ধ্যা’ এবং ‘আমায় ডেকো না’। তিনি বাংলাদেশি জাতীয় রেডিও নেটওয়ার্ক বাংলাদেশ বেতার এর সংগীত পরিচালক হিসেবে কাজ করেছেন।

১৯৬৯ সালে লাকী আখান্দ পাকিস্তানী আর্ট কাউন্সিল হতে ‘বাংলা আধুনিক গান’ বিভাগে পদক লাভ করেন।

লাকী আখন্দ দীর্ঘদিন ধরে ফুসফুস ক্যান্সারে ভুগছিলেন। ২০১৭ সালের ২১ এপ্রিল তিনি নিজের আর্মানিটোলার বাসাতে গুরুতর অসুস্থ হয়ে পড়লে তাকে মিটফোর্ড হাসপাতালে নেয়া হয় এবং কর্মরত চিকিৎসকরা তাকে মৃত বলে ঘোষণা করেন।

প্রসঙ্গত, বিভিন্ন ব্যক্তিকে স্মরণ ও বিভিন্ন জাতির বিশেষ দিন উপলক্ষে গুগল ডুডল প্রকাশ করে থাকে। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ব্যক্তির স্মরণে গুগল এখন নিয়মিত নানা ডুডল প্রকাশ করছে। এরই অংশ হিসেবে শিল্পীর প্রতি তাদের এই সম্মান।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি