ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

গৃহকর্মীর মামলায় খালাস পেলেন সেই কূটনীতিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৮, ২০ ডিসেম্বর ২০১৭

গৃহকর্মীকে ঠকানোর মামলা থেকে অব্যাহতি পেলেন বাংলাদেশি কূটনীতিক হামিদুর রশিদ। সাউদার্ন ডিস্ট্রিক্ট অব নিউইয়র্কের অধীনে ফেডারেল কোর্টে মামলার সর্বশেষ তারিখ ছিল ২০ নভেম্বর। বিচারপতি এন্ড্র্যু জে প্যাক সামগ্রিক পরিস্থিতির পর্যালোচনা এবং তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর মামলাটি খারিজ করে দিয়েছেন। অর্থাৎ যে অভিযোগ করা হয়েছিল তা থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে হামিদুর রশিদকে।

ইউএস এটর্নি অফিসের মুখ্য জনসংযোগ কর্মকর্তা জেমস এম মারগলিন মঙ্গলবার হামিদুর রশিদকে বেকসুর খালাসের তথ্য নিশ্চিত করেছেন। 

জাতিসংঘের পদস্থ কর্মকর্তা ড. হামিদুর রশীদের বিরুদ্ধে তার গৃহকর্মী গুরুতর অভিযোগ করেছিলেন যে, চুক্তি অনুযায়ী তাকে পারিশ্রমিক দেওয়া হয়নি। সপ্তাহিক ছুটি কিংবা ওভারটাইম প্রদান তো দূরের কথা, তাকে জিম্মি করে দিন-রাত কাজ করিয়ে নেওয়া হয়। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে গত ২০ জুন ম্যানহাটানের বাসা থেকে হামিদুরকে গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, হামিদুর রশিদের গ্রেফতারের সংবাদটি মূলধারার সব মিডিয়ায় ফলাও করে প্রকাশ ও প্রচারের পরিপ্রেক্ষিতে বাংলাদেশি কূটনীতিকসহ প্রবাসীরাও বিব্রত হয়েছিলেন। অনেকেই বলাবলি করেন যে, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে বসবাসের ক্ষেত্র তৈরির অভিপ্রায়ে এর আগেও কয়েকজন কূটনীতিকের বিরুদ্ধে গৃহকর্মীরা মামলা করেন। গৃহকর্মী নির্যাতনের মামলার কারণে ভারতীয় কন্সাল জেনারেল দেবযানি এবং বাংলাদেশের কন্সাল জেনারেল মনিরুল ইসলাম ২০১৪ সালে নিউইয়র্ক ত্যাগ করলেও হামিদুর রশিদ তা করেননি। তিনি নিজেকে নির্দোষ প্রমাণেই সচেষ্ট ছিলেন এবং অবশেষে আদালত সে প্রত্যাশারই প্রতিফলন ঘটালেন।

আরকে// এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি