ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঘূর্ণিঝড় গ্রেইসের তাণ্ডবে মেক্সিকোতে নিহত ৮

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪৯, ২২ আগস্ট ২০২১

হারিকেন (ঘূর্ণিঝড়) গ্রেইসের তাণ্ডবে মেক্সিকোর পূর্বাঞ্চলে এখন পর্যন্ত ৮ জনের মৃত্যু হয়েছে এবং তিন জন নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। স্থানীয় সময় শনিবার (২১ আগস্ট) দিবাগত রাতে গ্রেইস ভেরাক্রুজ রাজ্যে আছড়ে পড়ে। 

শক্তিশালী তিন ক্যাটাগরীর এই হারিকেনে এখন পর্যন্ত এই রাজ্যেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। ঝড়ের সঙ্গে আসা প্রবল বর্ষণ ও তুমুল বাতাসে মেক্সিকোর কিছু এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে, কোথাও কোথাও বন্যার দেখাও মিলেছে। রাজ্যটির রাজধানী হালাপার অসংখ্য সড়ক পরিণত হয়েছে কাদার নদীতে।

বৃষ্টি ঝরিয়ে দুর্বল হয়ে পড়া গ্রেইস পরে ক্রান্তীয় ঝড় হিসেবে মেক্সিকোর ভেতরের দিকে অগ্রসর হয়। রাজধানী মেক্সিকো সিটির উত্তর দিক দিয়ে যাওয়ার সময় তুমুল বাতাস ও বর্ষণের কারণে সেখানেও বন্যা দেখা দিয়েছে বলে খবর পাওয়া গেছে।

মেক্সিকোর মূল ভূখণ্ডে পৌঁছানোর সময় ঝড়টির বাতাসের গতি ছিল ঘণ্টায় সর্বোচ্চ ২০০ কিলোমিটার পর্যন্ত।

হারিকেন গ্রেইসে এখন পর্যন্ত যে ৮ জনের মৃত্যুর খবর মিলেছে, তাদের ৬ জন একই পরিবারের বলে জানিয়েছেন ভেরাক্রুজ রাজ্যের কর্মকর্তারা। রাজ্যটির উপকূলীয় শহর টেকোলুতলার বাসিন্দারা হারিকেন গ্রেইসের তাণ্ডবকে ‘ভয়াবহ’ অ্যাখ্যা দিয়েছেন।

লরা হাসিনতো নামে এক বাসিন্দা বলেন, “গাছ পড়ার মুহুর্মুহু শব্দ শুনতে পেতেন আপনি; ওই শব্দ ছিল মারাত্মক, খুবই ভীতিকর। আমি আতঙ্কিত হয়ে পড়েছিলাম, গত রাতে আমি খু্বই ভয় পেয়েছিলাম।”

আরেক বাসিন্দা ডোমিংগুয়েজ বলেছিলেন, “রাতটি ছিল অত্যন্ত বেদনাদায়ক, অত্যন্ত ভয়বহ এবং উদ্বেগজনক, কারণ এটি স্বাভাবিকের চেয়ে অনেক বেশি তাণ্ডুবে ছিল। সব কিছু চলে গেছে। এটি (ঝড়) তার সঙ্গে করে সব নিয়ে গেছে।”

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি