ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে আইল্যাসিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪৩, ৯ মে ২০১৭

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগে প্রথমবারের মতো স্থাপন করা হয়েছে বিশ্বের সর্বাধুনিক লেজার মেশিন ‘আইল্যাসিক’। দ্রুত সময় ও কম খরচে আধুনিক এই সেবা নিতে প্রতিদিনই ভীড় করছে রোগীরা। এখন থেকে এ চিকিৎসার জন্য বৃহত্তর চট্টগ্রামবাসীকে আর বিদেশ কিংবা ঢাকামুখী হতে হবে না বলে জানিয়েছেন চিকিৎসকরা।

চট্টগ্রাম মেডিকেল কলেজের এমবিবিএস চূড়ান্ত পর্বের শিক্ষর্থী নিশাত। অষ্টম শ্রেণী থেকেই পরতেন চশমা। কিন্তু ল্যাসিক চিকিৎসায় চশমা ছেড়েছেন নিশাত।

গত ২ মে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগে সরকারি অর্থায়নে, আমেরিকার এবট মেডিকেল অপটিকস কোম্পানির তৈরি প্রায় ১৪ কোটি টাকা দরে লেজার মেশিনটি স্থাপন করা হয়। পরবর্তী এক সপ্তাহে ১৬ জন রোগীকে সেবা দেয়া হয়।

এখন চক্ষু বিভাগে ল্যাসিক চিকিৎসা নিতে আসছেন বিভিন্ন বয়সের রোগী।

বিশেষজ্ঞ চিকিৎসকরা বলছেন, কর্নিয়ার উঁচু-নিচু এবং পুরুত্বের চোখে সমস্যা দেখা দেয়। লেজারের মাধ্যমে এই চিকিৎসায় মাত্র ১০ থেকে ৮০ সেকেন্ড সময়ে নির্ভুলভাবে কর্নিয়ার যথাযথ আকার দেয়া সম্ভব।

ল্যাসিক সার্জারির পর রোগীর আর চশমার দরকার হয়না। এই চিকিৎসা পদ্ধতি নিরাপদ হওয়ায় মহাকাশ গবেষণা কেন্দ্র নাসার অভিযাত্রী থেকে শুরু করে আমেরিকার আইন প্রয়োগকারী সংস্থাগুলোয় কর্মরতদের মধ্যে এর ব্যবহার বাড়ছে বলেও জানান এই বিশেষজ্ঞ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে মাত্র ৭ হাজার টাকা খরচে এ সেবা নেয়া গেলেও একই সেবা নিতে বেসরকারি হাসপাতালগুলোতে লাগে ৫০ হাজার টাকারও বেশি।

https://youtu.be/ejRcW6txjcs


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি