ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রাম সমিতি-ঢাকার বৃত্তি প্রদান ও সংবর্ধনা

প্রকাশিত : ২০:৪৪, ৯ ফেব্রুয়ারি ২০১৯ | আপডেট: ২০:৪৬, ৯ ফেব্রুয়ারি ২০১৯

চট্টগ্রাম সমিতি শিক্ষাবৃত্তি-২০১৮ প্রদান ও সমিতির জীবন সদস্যদের ছেলেমেয়েদের মধ্যে এসএসসি ও সমমানের পরীক্ষায় জিপিএ-৫ প্রাপ্তদের সংবর্ধনা প্রদান করা হয়।

শনিবার (৯ ফেব্রুয়ারি) বিকেল ৩ টায় চট্টগ্রাম সমিতি-ঢাকা’র উদ্যোগে এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

শতবর্ষের ঐতিহ্যবাহী এ সমিতির বৃত্তি প্রদানের ঐতিহ্য ও উদ্দেশ্য তুলে ধরে সমিতির সহ-সভাপতি ও শিক্ষাবৃত্তি উপ-পরিষদের আহবায়ক এবং ওয়েল ফুডের সিইও সৈয়দ নুরুল ইসলাম নিজের শিক্ষা জীবনের কিছু অভিজ্ঞতার কথা তুলে ধরেন। তিনি তার সময়ে লেখাপড়ার কিছু বৈচিত্র এবং সে সময়ের শিক্ষা ব্যবস্থার কথা বলেন। তিনি ১৯৭৫ এ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যার পর শিক্ষা ব্যবস্থার কথাও তুলে ধরেন।

সমিতির সভাপতি মোহাম্মদ আবদুল মোবারক এর সভাপতিত্বে এবং শিক্ষাবৃত্তি উপপরিষদের সদস্য-সচিব সালাহ্উদ্দীন চৌধুরী-এর সঞ্চালনায় শিক্ষাবৃত্তি ও সংবর্ধনা প্রদান অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরান থেকে তেলাওয়াত করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদের খতিব ড. সৈয়দ মুহম্মদ এমদাদ উদ্দীন, ত্রিপিটক থেকে পাঠ করেন বোধি রতন ভিক্ষু, গীতা পাঠ করেন বাবু অসীম চৌধুরী। পরে সম্মিলিতভাবে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয়।  

সভায় স্বাগত বক্তব্য রাখেন, সমিতির সাধারণ সম্পাদক মো. আবদুল মাবুদ। স্বাগত বক্তব্যে তিনি সমিতির ইতিহাস, শিক্ষাবৃত্তির পটভূমি ও উদ্দেশ্য তুলে ধরেন। তিনি বৃত্তিপ্রাপ্ত ও সংবর্ধিত শিক্ষার্থীদের আজকের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে তার এ সমিতি হাল ধরবে বলে আশা প্রকাশ করেন।

হাসপাতাল কমিটির চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম খান দৃঢ় আশা প্রকাশ করে বলেন আজকে যাঁরা সংবর্ধিত হচ্ছে এবং যারা বৃত্তি পাচ্ছেন তারা ভবিষ্যতে যোগ্য নাগরিক হয়ে দেশের সেবায় আত্মনিয়োগ করবেন।

সভাপতির বক্তব্যে মোহাম্মদ আবদুল মোবারক শিক্ষার্থীদের বাস্তব উদাহরণ দিয়ে আস্থাশীল, আশাবাদী ও আত্মবিশ্বাসী হতে বলেন। বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীরা মানুষকে ভালবাসবে, মানবতার জয়গান গাইবে এবং দৃঢ় মনোবলের অধিকারী হবে এই প্রত্যাশা করেন।

বৃত্তিপ্রাপ্ত ও সংবর্ধিত  শিক্ষার্থীদের মধ্য থেকে অনুভূতি প্রকাশ করেন (১) ফারিয়া হায়দার অর্পি, (২) আব্দে মুহাইমিন চৌধুরী, (৩) ইস্তিলা ইসলাম কথা, (৪) আদিত্য চৌধুরী জয়।

অনুষ্ঠানে ২০১৮ সালে এস.এস.সিতে জিপিএ-৫ প্রাপ্ত ৩১ জন ছেলে-মেয়েদের সংবর্ধনা প্রদান করা হয়। সমিতির সভাপতি ও সাবেক নির্বাচন কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক শিক্ষাবৃত্তি প্রাপ্ত ১৪ জনকে চেক ও সংবর্ধিত ছাত্র-ছাত্রীদের মাঝে ক্রেস্ট ও মূল্যমান বই প্রদান করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হাসপাতাল কমিটির সদস্য সচিব মো. মহিউল ইসলাম মহিম, সাবেক উপদেষ্টা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রফেসর হান্নান বেগম, নির্বাহী পরিষদের সহ-সভাপতি জয়নুল আবেদনি জামাল, মো. গিয়াস উদ্দিন খান, সাবেক সাধারণ সম্পাদক নাছির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক এম. সাইফুদ্দিন আহমদ বাবুল, শফিকুর রহমান শফিক, সাংগঠনিক সম্পাদক মো. ফরিদুল আলম, প্রচার ও প্রকাশনা সম্পাদক এম.ওয়াহিদ উল্লাহ, ক্রীড়া সম্পাদক মহিউদ্দিন আহমদ চৌধুরী, স্বাস্থ্য ও সমাজকল্যাণ সম্পাদক মো. মামুনুর রশীদ রাসেল, মানব সম্পদ উন্নয়ন সম্পাদক মোহাম্মদ শাহজাহান (মন্টু), মহিলা ও শিশু বিষয়ক সম্পাদক এডভোকেট আনিচ উল মাওয়া (আরজু), নির্বাহী সদস্য মোহাম্মদ মনসুর আলী চৌধুরী, মো. কামাল হোসেন তালুকদার, মোঃ গিয়াস উদ্দীন চৌধুরী, মোস্তফা ইকবাল চৌধুরী (মুকুল), ইঞ্জিনিয়ার জাহিদ আবছার চৌধুরী, আবরাজ নুরুল আলম এবং সমিতির চার কমিটির সাবেক কর্মকর্তাবৃন্দ ও জীবন সদস্যগণ।

সর্বশেষে সমিতির সম্মানিত সভাপতি অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন এবং আগত অতিথিদেরকে আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হয়। 

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি