ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে বিশেষ সাহিত্য সম্মেলন উপলক্ষ্যে প্রস্তুতি সভা

প্রকাশিত : ২৩:৫১, ১২ ফেব্রুয়ারি ২০১৯

আগামী ২২ ফেব্রুয়ারি চট্টগ্রাম এমএ আজিজ স্টেডিয়াম প্রাঙ্গনে অমর একুশে বইমেলা মঞ্চে দিনব্যাপী অনুষ্ঠিত হবে বিশেষ সাহিত্য সম্মেলন।

বিশেষ সাহিত্য সম্মেলনের উদ্যোগ নিয়েছে কলম সাহিত্য সংসদ-লন্ডন। সহযোগিতায় থাকছে সমাজ, সংস্কৃতি, উন্নয়ন, মানবাধিকার, মুক্তিযুদ্ধ ও মুক্তচিন্তার জবাবদিহিমূলক সংগঠন ‘আমরা করবো জয়’।

চট্টগ্রাম সিটি কর্পোরেশন এর আয়োজনে এবং সৃজনশীল প্রকাশক পরিষদ ও নাগরিক সমাজ, লেখক, সাংবাদিক, শিক্ষাবিদ ও বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন-এর উদ্যোগে আয়োজিত বই মেলাকে কেন্দ্র করে এ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

সাহিত্য সম্মেলনের প্রস্তুতি বিষয়ে এক বিশেষ সভা আজ মঙ্গলবার চট্টগ্রাম সিটি কর্পোরেশন- এর তৃতীয় তলায় অনুষ্ঠিত হয়।

লেখক ও সাংবাদিক শওকত বাঙালির সভাপতিত্বে সভায় সূচনা বক্তব্য দেন কলমের প্রতিষ্ঠাতা পরিচালক ও কেন্দ্রীয় সভাপতি প্রফেসর ড. নজরুল ইসলাম হাবিবী। আলোচনায় অংশ নেন একুশে বইমেলা পরিষদের আহ্বায়ক ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন- এর কাউন্সিলর নাজমুল হক ডিউকসহ আরও অনেকেই।

বক্তারা বলেন, এ দেশে রাজনৈতিকভাবে মৌলবাদের উত্থান ঘটেছে। গ্রামে-গঞ্জে ফতোয়ার নামে নারীদের নির্যাতন করা হচ্ছে, কখনও সংখ্যালঘু সম্প্রদায়কে লাঞ্চিত করা হচ্ছে। কিন্তু সাংস্কৃতিক পরিম-লের দিকে তাকালে দেখা যায় তারা কখনো এই অশুভ, অমঙ্গলকর দিকগুলোকে পশ্রয় দেয়নি। বইমেলা বাঙালির চেতনাকে জাগ্রত রাখে, চেতনাকে শানিত করে। এটা শুধু বইয়ের জগত নয়। এর সঙ্গে আছে মানুষের সুস্থ-সুন্দর-পরিশীলিতভাবে বেঁচে থাকার অঙ্গিকার।

সম্মেলন দিনব্যাপী নানা আয়োজনের পাশাপাশি দেশ-বিদেশের কলমীদের লেখা নিয়ে ‘শতকলম’ নামে বিশেষ গ্রন্থ ও সম্মেলন উপলক্ষে স্মারক প্রকাশিত হওয়ার কথা রয়েছে।

আআ// এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি