ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

‘চলতি বছরে আরও এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২০, ৫ মে ২০১৮

বিদুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, চলতি বছরে জাতীয় গ্রিডে আরও এক হাজার মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে। কিন্তু বিদ্যুৎ ডিস্ট্রিবিউশন কোম্পানিগুলোর কারণে জনগণ বিদ্যুৎ পাচ্ছে না। বিদ্যুৎ তৈরি করছি কিন্তু বিদ্যুৎ দিতে পারি না। আজ শনিবার রাজধানীতে এক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

নসরুল হামিদ ক্ষোভ প্রকাশ করে বলেন, গ্রামাঞ্চলে একটু ঝড়-বাদল হলে, রাস্তায় কিংবা বাড়িতে তার পুড়ে যায়, খুঁটি পড়ে যায়। এতে কারো বাড়ি পুড়ছে, নয় তো ভেঙে যাচ্ছে। কোনো প্ল্যানিং নেই। এসব থেকে বেরিয়ে আসতে হবে, সেবার মান বাড়াতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, প্রাইভেট কোম্পানিগুলো তিন থেকে চার হাজার মেগাওয়াট বিদ্যুৎ নেয় না। আরও তিন থেকে চার হাজার মেগাওয়াট বিদুৎ নিতে চাচ্ছে না। তারা বলছে, কেপ্টিভ পাওয়ার নেব। কারণ, পিডিবি, আরইবি বিদ্যুৎ দিতে পারছে না। কারণ তাদের গ্রিডের ক্যাপাসিটি নেই।

তিনি আরও বলেন, পুরান ঢাকায় বিদ্যুতের যা তা অবস্থা। সাপ্লাইয়ারদের কাছে জানতে চাইলে তারা বলে, ট্রান্সফরমার ব্লাস্ট হয়ে গেছে, ক্যাবল নষ্ট গেছে।

এ সময় বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি) এবং বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) সমালোচনা করেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও বিপিএমআই-এর রেক্টর মাহবুব-উল-আলম, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন, পিডিবি’র চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ প্রমুখ।

২০২০ সালে দেশে মোট ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্য সরকারের। আর সেই আলোকে এগিয়ে যাচ্ছে সরকার।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি