ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চাঁপাইনবাবগঞ্জে উদ্যোক্তা তৈরিতে মাসব্যাপী প্রশিক্ষণ শুরু

চাঁপাইনবাবগঞ্জ সংবাদদাতা

প্রকাশিত : ১৯:৪৫, ১ আগস্ট ২০১৯ | আপডেট: ২০:২৩, ১ আগস্ট ২০১৯

দেশে অধিকতর বিনিয়োগ উন্নয়ন ও সম্প্রসারণের লক্ষ্যে উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন কার্যক্রমের উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। উদ্যোগের অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জ জেলায় উদ্যোক্তা সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে আজ। 

‘তারুণ্যের শক্তি - বাংলাদেশের সমৃদ্ধি’ স্লোগানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন প্রকল্পের আওতায় এ প্রশিক্ষণের আয়োজন করছে। ১লা আগস্ট থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের গাবতলা মোড়ের জনতা ব্যাংকের সামনে একটি অস্থায়ী ভবনে প্রশিক্ষণ কর্যক্রম শুরু হয়েছে বলে জানিয়েছেন বিডা কতৃপক্ষ। 

বাংলাদেশ বিনিয়গ উন্নয়ন কতৃপক্ষ সূত্রে জানা গেছে, বিনামূল্যে ১ মাস মেয়াদি  প্রশিক্ষণ দেয়া হবে। প্রশিক্ষনার্থীরা পাবেনÑ ব্যবসা পরিকল্পনা প্রস্তুত করণের সহায়তা, দক্ষ রিসোর্স পার্সন দ্বারা প্রশিক্ষণ, প্রশিক্ষণ শেষে  মেন্টরিংয়ের ব্যবস্থা ও সার্টিফিকেট, বিনিয়োগ সহায়তাসহ বিভিন্ন সুবিধা। 

বালাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষের প্রশিক্ষক এসএএ শাফী জানান, উন্নয়নের জন্য তরুন সমাজকে চাকরি খোঁজা নয়, চাকরিদাতায় রূপান্তর হতে হবে। তরুণ উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষ সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে সমৃদ্ধ হবে  তরুণ সমাজ, গড়ে উঠবে নতুন নতুন উদ্যোক্তা। আমরা চাই মাঠপর্যায় থেকে নতুন উদ্যোক্তা সৃষ্টি করতে। তিনি অরোও বলেন, আগ্রহী উদ্যোক্তরা প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত সহযোগিতা ও মনোবল বৃদ্ধিতে প্রশিক্ষনার্থীদের সবসময় তদারকি করা হবে। তবে প্রশিক্ষনার্থীদেরও সেই মানসিকতা নিয়ে এগোতে হবে, নিজে চাকরি চাই না, চাকরি দিতে চাই। শক্তি, সামর্থ্য ও মানসিক মনোবল দিয়ে নিজেকে গড়ে তুলতে হবে সফল উদ্যোক্তা হিসেবে। 
 
এ বিষয়ে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় অনুষদের বিভাগীয় প্রধান ড. মোস্তফা মাহমুদ হাসান বলেন , আগামী পৃথিবী হবে জ্ঞান ও প্রযুক্তি নির্ভর। তাই দক্ষতা অর্জনের কোন বিকল্প নেই। প্রশিক্ষণের মাধ্যমে উদ্যোক্তা তৈরির উদ্যোগ একটি সময়পোযোগী কর্ম পরিকল্পনা। তিনি বলেন, বাংলাদেশেকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে হলে নতুন নতুন উদ্যোক্তা করতে হবে। প্রশিক্ষণার্থীরা যেন নিজেদেরকে আত্মবিশ্বাসী করে গড়ে তুলতে পারে সেদিকে জোর দিতে হবে প্রশিক্ষকদের।
 
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এজেএডএম নূরুল হক বলেন, বর্তমান সরকার দেশে বিনিয়োগ পরিবেশ উন্নয়ন, নতুন উদ্যোক্তা সৃষ্টি, দক্ষতা উন্নয়ন, প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনাসহ আর্থিক খাতে নানা সংস্কারমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। এরই অংশ হিসেবে চাঁপাইনবাবগঞ্জে নতুন উদ্যোক্তা সৃষ্টির লক্ষে প্রশিক্ষণ কর্মশালা শুরু হচ্ছে। প্রশিক্ষিত জনগোষ্টি নিজেদের ভাগ্য উন্নোয়নের  পাশাপাশি উন্নত বাংলাদেশে বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি আরোও বলেন ‘তারুণ্যের শক্তি, বাংলাদেশের সমৃদ্ধি’ প্রকল্পের মাধ্যমে সমৃদ্ধ হবে চাঁপাইনবাবগঞ্জের তরুণ সমাজ, গড়ে উঠবে নতুন নতুন উদ্যোক্তা।  

আরকে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি