ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

চাঁপাইনবাবগঞ্জের ১০ নারী নেত্রী সাংসদ হওয়ার দৌড়ে

প্রকাশিত : ১২:৪৬, ২২ জানুয়ারি ২০১৯ | আপডেট: ১২:৪৮, ২২ জানুয়ারি ২০১৯

সংসদের প্রথম অধিবেশনেই সংরক্ষিত আসনের সংসদ সদস্যদের যোগদান নিশ্চিত করতে চায় আওয়ামী লীগ। এর মধ্যেই সংরক্ষিত নারী আসনে মনোনয়ন নিয়ে তোড়জোড় শুরু করেছে দলটি। ১৩ জানুয়ারি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ট নিয়ে আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে চাঁপাইনবাবগঞ্জ জেলার ১০ জন নারী নেত্রী সংরক্ষিত নারী আসনের সাংসদ হতে জোর তৎপরতা চালাচ্ছেন।

মঙ্গলবার সংরক্ষিত মহিলা আসনে দলের মনোনয়র ফরম বিক্রি শুরু করেছে। ইতোমধ্যে অনেকেই দলীয় মনোনয়ন সংগ্রহ করেছেন। এখন শুধু অপেক্ষা দল কাকে মনোনয়ন দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যোগ্যতার বিচার বিশ্লেষণ করে চাঁপাইনবাবগঞ্জে সংরক্ষিত মহিলা সংসদ নির্বাচিত করবেন এমনটি প্রত্যাশা প্রতিদ্বন্দ্বিদের।

বিদ্যমান আইন অনুযায়ী, প্রতি ৬ আসনে একজন সংরক্ষিত মহিলা এমপি নির্বাচিত করার বিধান। একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মোট আসন পেয়েছে ২৫৭টি। সে হিসেবে আওয়ামী লীগের ৪৩টি আসন। জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন ৪টি। মহাজোটের অন্যান্য দলের ৬টি বা তার বেশি আসন না পাওয়ায় এককভাবে কেউ সংরক্ষিত আসনে মহিলা এমপির মনোনয়ন দিতে পারবে না।

দলীয় সূত্রে জানা যায়, সংরক্ষিত মহিলা আসনে যোগ্য প্রার্থীরাই এগিয়ে থাকবে। যারা দলের ও সরকারের দুর্দিনে ত্যাগ স্বীকার করেছেন, বিভিন্ন কাজে অবদান রেখেছেন, দলের ও দলের সহযোগী সংগঠনে নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেছেন এমন নেত্রীরা আওয়ামী লীগের মনোনয়ন পাবেন।

চাঁপাইনবাবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মিজানুর রহমান বলেন, চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনেই ঐক্যফ্রন্ট থেকে সাংসদ নির্বাচিত হয়েছেন। অন্যদিকে পার্শ্ববর্তী জেলা নওগাঁ ও রাজশাহী সবকটি আসনে সাংসদ নির্বাচিত হওয়ার পাশাপাশি মন্ত্রীও পেয়েছে। এ জেলায় চলমান সরকারের উন্নয়নের ধারাবাহিকতা রক্ষার জন্য সংরক্ষিত নারী সাংসদ প্রয়োজন বলে মনে করেন তিনি।

একাদশ জাতীয় সংসদের সংরক্ষিত আসনের সংসদ সদস্য, সাবেক ছাত্রনেত্রী, অবসরপ্রাপ্ত শিক্ষিকা, জেলা পরিষদ সদস্য দলের জন্য নিবেদিত অন্যান্য কর্মী বিশেষ করে মহিলা লীগ, যুব মহিলা লীগ নেত্রীরা মনোনয়নপত্র সংগ্রহ করছেন। এবার যাদের আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনে এমপি হবার জন্য জোর লবিং করছে চাঁপাইনবাবগঞ্জের প্রায় এক ডজন নেত্রী।

সম্ভাব্য প্রতিদ্বন্দ্বিরা হলেন- বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য, চাঁপাইনবাবগঞ্জ মহিলা আওয়ামী লীগের সভাপতি সাকিনা খাতুন পারুল । সংরক্ষিত সাংসদ হওয়ার দৌড়ে রয়েছেন নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও জেলা মহিলা লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রফেসর সুলতানা রাজিয়া, জেলা আওয়ামী লীগের সাবেক সফল সাধারণ সম্পাদক প্রয়াত অ্যাডভোকেট মো. সামসুল হকের মেয়ে জেলা যুব মহিলা লীগের সভাপতি অ্যাডভোকেট ইয়াসমিন সুলতানা রুমা, চাঁপাইনবাবগঞ্জ সদর আসনের সাবেক সাংসদ ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদের মেয়ে জেলা মহিলা লীগের মহিলা বিষয়ক সম্পাদক নওরীন ওদুদ নওরিন ওদুদ, জেলা মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য হালিমা খাতুন, কেন্দ্রীয় মহিলা আওয়ামী লীগের সদস্য ও জেলা পরিষদের সদস্য শাহিদা আকতার রেখা, জেলা পরিষদের সদস্য ও সদর উপজেলার সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান শান্তনা হক ও জেলা পরিষদের আরেক সদস্য হোসনে আরা পাঁখি, সংরক্ষিত আসনের সাবেক সাংসদ অ্যাডভোকেট শওকত আরা। সাবই সদ্যসমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণায় বিশেষ ভূমিকা রেখেছিলেন ।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি