ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

চার বছরে সবাইকে সামাজিক নিরাপত্তা বলয়ে আনা হবে : শিল্প মন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৩, ২ নভেম্বর ২০১৭

শিল্প মন্ত্রী আমীর হোসেন আমু বলেন, দেশে বর্তমানে দারিদ্র্যতার হার ২৩ শতাংশে নেমে এসেছে। আগামী চার বছরের মধ্যে দেশের সকল দরিদ্র মানুষকে সামাজিক নিরাপত্তা বলয়ের মধ্যে আনা হবে। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পিকেএসএফ-এর উন্নয়ন মেলা-২০১৭-এর পঞ্চম দিনে আজ বৃহস্পতিবার আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

সেমিনারে সভাপতিত্ব করেন পিকেএসএফ’র সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ এবং স্বাগত বক্তব্য দেন পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল করিম। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পিকেএসএফ’র উপ-ব্যবস্থাপনা পরিচালক ফজলুল কাদের।

শিল্প মন্ত্রী আমীর হোসেন আমু তাঁর বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালে তৎকালীন সরকারের শিল্প মন্ত্রী থাকাকালীন প্রথম ইস্ট পাকিস্তান স্মল কটেজ স্থাপন করেন যা এখন বিসিক নামে পরিচিত। এটির মাধ্যমে বঙ্গবন্ধু বাংলাদেশে প্রথম ক্ষুদ্র শিল্পের ভিত্তি স্থাপন করেন। তিনি আরও বলেন বঙ্গবন্ধু চট্টগ্রামে দেশের প্রথম আমদানি রপ্তানি অফিস চালু করেন। বর্তমানে শেখ হাসিনা সরকার অনেক প্রতিবন্ধকতা সত্ত্বেও ২০৪১ সালের কাঙ্ক্ষিত উন্নত দেশ হিসেবে আবির্ভুত হওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে।

সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য দেন ড. সবুর খান, প্রতিষ্ঠাতা ও সভাপতি, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি। তিনি দেশের গতানুগতিক শিক্ষা ব্যবস্থাকে ভেঙে কারিগরি এবং উৎপাদনমূখী শিক্ষানীতি গ্রহণের আহ্বান জানান। তিনি আরও বলেন, প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তারা পণ্য উৎপাদন করছে কিন্তু বাজারজাতকরণের অভাবে পণ্যের সঠিক মূল্য পাচ্ছে না এবং টেকসই উন্নয়নের জন্য এই অবস্থা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

সেমিনারে পিকেএসএফের সভাপতি বলেন, মানুষের জন্ম থেকে মৃত্যু পর্যন্ত প্রতিটি স্তরই পিকেএসএফ-এর উন্নয়ন কার্যক্রমের আওতায় আনা হয়েছে। শিশু-কিশোরদের জন্য সাংস্কৃতিক ও ক্রীড়া কর্মসূচি, বয়স্কদের জন্য প্রবীন জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে। এছাড়া পিকেএসএফ সমাজের পিছিয়ে পড়া জনগোষ্ঠী নিয়ে কাজ করছে। ভিক্ষুকদের পুনর্বাসন করা হচ্ছে। তাদেরকে ভিক্ষাবৃত্তি থেকে সরিয়ে সমাজের মূল স্রোতে এনে মানব মর্যাদা প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করছে পিকেএসএফ।

সেমিনারে স্বাগত বক্তব্য দেন পিকেএসএফ’র ব্যবস্থাপনা পরিচালক আবদুল করিম। তিনি বলেন, পিকেএসএফ শুরুতে ক্ষুদ্র ঋণ দিয়ে এর কার্যক্রম পরিচালনা করতো এখন উপযুক্ত ঋণ দেয়া হচ্ছে ফলে যার যতটুকু ঋণ দরকার সে ততটুকুই পাচ্ছে। ঋণ দিয়েই আমরা বসে থাকছি না তাঁদেরকে প্রয়োজনীয় প্রশিক্ষণ ও বাজারজাতকরনের ব্যবস্থাও করছি।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি