ঢাকা, বুধবার   ০৮ মে ২০২৪

চারস্তরের ভিত্তিতে শাস্তি হবে ক্রিকেটারদের

প্রকাশিত : ১৫:২৪, ৩০ মে ২০১৯ | আপডেট: ২১:৪৮, ৩০ মে ২০১৯

ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা মধ্যকার ম্যাচ দিয়ে আজ বৃহস্পতিবার পর্দা উঠছে ক্রিকেট মহাযজ্ঞের দ্বাদশ আসরের। এখন উত্তেজনায় কাঁপছে ক্রিকেট বিশ্ব। মূল পর্বে নামার আগে নিজেদের যত সম্ভব ঝালিয়ে নিয়েছে অংশগ্রহণকারী ১০ দল। অন্যদিকে, মাঠে অশালীন আচরণ রুখতে আইসিসি বদ্ধপরিকর। এবার একগুচ্ছ নতুন নিয়মের সঙ্গে পরিচিত হতে হবে দর্শকদের।

১৯৯২-এর পর ফের বিশ্বকাপ হতে চলেছে রাউন্ড রবিন ফরম্যাটে৷ অর্থাৎ ১০ দলের টুর্নামেন্টে লিগে প্রতিটি দল প্রত্যেকের সঙ্গে একবার করে খেলবে৷ লিগে সেরা চার দল সেমিফাইনালে উঠবে৷

এবার বিশ্বকাপে আম্পায়ারদের পকেটে থাকবে লাল কার্ড। শুনতে অবাক লাগলেও এবার বিশ্বকাপে এমনই হবে। কোনও ক্রিকেটারকে মাঠ থেকে বের করে দেওয়া এবং বিপক্ষকে পাঁচ রান বোনাস দেওয়ার আইন চালুর পর এই প্রথম ক্রিকেট বিশ্বকাপ আয়োজিত হচ্ছে।

বিশ্বকাপে এবার ক্রিকেটারদের অশালীন আচরণ চার ভাগে ভাগ করা হয়েছে। এই চারস্তরের ভিত্তিতে শাস্তি হতে পারে ক্রিকেটারদের। চলুন জেনে নেওয়া যাক সেগুলো-

লেভেল ওয়ান

আম্পায়ারের সামনে অকারণে অতিরিক্ত আপিলের ভঙ্গি দেখানো। অথবা আম্পায়ারের চূড়ান্ত সিদ্ধান্ত মেনে না নেওয়া। প্রথমবার সতর্ক করতে পারেন আম্পায়ার। তবে দ্বিতীয়বার হলে শাস্তি হিসেবে বিপক্ষকে পাঁচ রান বোনাস দেওয়া হবে।

লেভেল টু

ইচ্ছাকৃতভাবে কোনও খেলোয়াড়ের দিকে বল থ্রো করা। অথবা ইচ্ছে করে কোনও ক্রিকেটারকে ধাক্কা দেওয়া বা দৌড়নোর সময় বাধা সৃষ্টি করা। শাস্তি হতে পারে একই। বিপক্ষ দল পাবে পাঁচ রান।

লেভেল থ্রি

অন্যকোনও ক্রিকেটার, কর্তা বা দর্শককে আক্রমণের হুমকি দেওয়া। শাস্তি হিসেবে বিপক্ষ দল পাঁচটি পেনাল্টি রান পেতে পারে। অথবা দোষী খেলোয়াড়কে নির্দিষ্ট সংখ্যক ওভারের জন্য মাঠ থেকে বের করে দিতে পারে আম্পায়ার।

লেভেল ফোর

আম্পায়ারকে হুমকি দিলে অথবা মাঠে কোনও রকম হিংসাত্মক আচরণ করলে শাস্তির মুখে পড়তে হতে পারে ক্রিকেটারকে। এ ক্ষেত্রেও বিপক্ষকে পাঁচটি পেনাল্টি রান দেওয়া হতে পারে। এছাড়া দোষী ক্রিকেটারকে ম্যাচের বাকি সময়ের জন্য মাঠ থেকে বের করে দিতে পারেন আম্পায়ার।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি