ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চীনা সংস্থার বাণিজ্যের পথ বন্ধ করল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৫৯, ২৪ জুলাই ২০২০ | আপডেট: ০০:২৫, ২৫ জুলাই ২০২০

ভারত-চীন সীমান্তের লাদাখ নিয়ে চীনের সঙ্গে সংঘাতের পথে ভারত। কথা দিলেও এখনও সীমান্ত ছেড়ে যায়নি চীনের সেনারা। তাই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে এবার বাণিজ্যক পথ বন্ধ করেছে ভারত। খবর ভয়েস অব আমেরিকা’র।

ভারতে চীনা সংস্থাগুলির বাণিজ্যের পথ কার্যত বন্ধ করে দিল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। সদ্য জারি হওয়া এক সরকারি নির্দেশিকায় বলা হয়েছে, ভারতের সঙ্গে যে দেশগুলি সীমান্ত ভাগ করছে এমন দেশগুলির বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলিকে ভারতের কেন্দ্রীয় সরকারি সংস্থা, সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগ (পিপিপি), সরকারি ব্যাংক, স্বশাসিত সংস্থার প্রকল্পে শামিল হতে গেলে উপযুক্ত কর্তৃপক্ষের কাছে নাম নথিবদ্ধ করে অনুমতি নিতে হবে। 

শুধু তাই নয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের থেকে অনুমতি নেওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় থেকেও অনুমতি নিতে হবে। তবে এক্ষেত্রে করোনা মোকাবিলায় ওষুধ ও পিপিই ইত্যাদি সামগ্রীর ক্ষেত্রে ৩১ ডিসেম্বর পর্যন্ত ছাড় দেওয়া হয়েছে। 

জানা গিয়েছে, বিদেশি সংস্থাগুলির (চীনা সংস্থা) নথিবদ্ধকরণের বিষয়টি দেখবে ডিপিআইআইটি। ভারতে বাণিজ্য করতে গেলে ডিপিআইআইটি’র কাছে আগাম অনুমতি নিতে হবে। তারপর সেই আবেদন যাবে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে। সেখান থেকে অনুমোদন মিললে তবেই ভারতে বিনিয়োগ করা যাবে।

এমএস/এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি