ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চুলের যত্নে জেনে নিন তেলের ব্যবহার

প্রকাশিত : ১০:৩০, ২৮ জুন ২০১৯ | আপডেট: ১৬:৫৮, ১৫ জুলাই ২০১৯

আদিকাল থেকে চুলের যত্নে তেল ব্যবহার হয়ে আসছে। তবে ইদানিংকালে চুলে তেল না দেওয়া একটি ফ্যাশনে পরিণত হয়েছে। এতে চুলের পুষ্টি নষ্ট হচ্ছে। রুক্ষ্ম রূপ ধারণ করে সৌন্দর্য বিনষ্ট করে। চুল ঝরে যাওয়া ও চুলের পাক ধরা ঠেকাতে এমনকি  নরম ও রেশমি চুলের জন্য তেলের বিকল্প নেই।

শুষ্ক চুলে প্রাণ ফেরানো থেকে শুরু করে চুল পড়া রোধে তেলের রয়েছে আলাদা মুনশিয়ানা।  আপনার চুলের প্রকৃতি তৈলাক্ত হলেও তার যত্নের জন্যও রয়েছে তেলের ব্যবহার। কেমন চুলে কোন তেল প্রয়োজন সেটা জেনে ব্যবহার করাই আসল কথা।

রূপবিশেষজ্ঞদের মতে, তেল মালিশে চুলের পুষ্টি যেমন বাড়ে, তেমনই চুলের গোড়াও শক্ত হয়। কোন তেল কী ভাবে মাখবেন আর কখন মাখবেন এগুলো জেনে নিন :

নারিকেল তেল

চুলের যত্নে নারিকেল তেলের বিকল্প নেই। এর ফ্যাটি অ্যাসিড চুলকে কন্ডিশনিং করে। অল্প নারিকেল তেল গরম করে মাথার ত্বকে ভাল করে ম্যাসেজ করুন। কিছু ক্ষণ রেখে কম ক্ষারযুক্ত শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলতে হবে চুল। এতে চুল নরম হবে ও চুলের গোড়া প্রয়োজনীয় ফ্যাটটুকু পাবে।

হোহোবা অয়েল

খুশকির সমস্যা থাকলে হোহোবা অয়েল খুব উপকারি। দু’-তিন ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন হোহোবার সঙ্গে। এরপর তা মাথার ত্বকে ম্যাসেজ করুন। খুশকি ও মরামাসের সমস্যা কমতে বাধ্য।

অলিভ অয়েল

পার্টি বা নিমন্ত্রণে যাবেন! সকালে শ্যাম্পুর পর এক টেবল চামচ অলিভ অয়েল মেখে নিন চুলে। তারপর ফের ঠান্ডা পানি দিয়ে ধুয়ে নিন চুল। তেলতেলে তো নয়ই বরং চকচকে চুল এবার আপনার হাতের মুঠোয়।

ক্যাস্টর অয়েল

ক্যাস্টর অয়েলে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে। চুল পড়া কমানোতে এই তেল খুবই কার্যকর। এর ভিটামিন-ই চুলকে পুষ্টিসমৃদ্ধ করে। অল্প নারিকেল তেল বা অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা ক্যাস্টর অয়েল মিশিয়ে নিন। চুলে লাগিয়ে সারা রাত রেখে পরের দিন সকালে শ্যাম্পু করে চুলে কন্ডিশনার লাগিয়ে নিন।

আনন্দবাজার পত্রিকা অবলম্বনে

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি