ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

চুয়াডাঙ্গায় বোরো ধান ও চাল সংগ্রহ শুরু

চুয়াডাঙ্গা প্রতিনিধি

প্রকাশিত : ১১:২৩, ১৪ মে ২০২০

চুয়াডাঙ্গায় সরকারিভাবে বোরো ধান ও চাল সংগ্রহ অভিযান শুরু হয়েছে। বুধবার (১৩ মে) বেলা সাড়ে ১১টার দিকে সদর উপজেলা খাদ্যগুদাম প্রাঙ্গণে জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার ধান সংগ্রহের উদ্বোধন করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আলী হাসান, চুয়াডাঙ্গা সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান, চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি কর্মকর্তা  তালহা জুবাইর মাসরুর, মার্কেটিং অফিসার সহিদুল ইসলাম ও জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু।

চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিস সূত্রে জানা গেছে, চলতি বোরো মৌসুমে কৃষকদের কাছ থেকে পাঁচ হাজার ৩১০ মেট্রিক টন ধান, ২৩৩ মেট্রিক টন গম এবং চালকল মালিকদের কাছ থেকে ৭ হাজার ৬০৫ মেট্রিক টন চাল ক্রয় করা হবে।

চুয়াডাঙ্গা জেলা খাদ্য নিয়ন্ত্রক রেজাউল ইসলাম বলেন, ‘৪ উপজেলায় চলতি মৌসুমে কৃষকদের কাছ থেকে পাঁচ হাজার ৩১০ মেট্রিক টন ধান ও ২৩৩ মেট্রিক টন গম ক্রয় করা হবে। এর মধ্যে ধান সদর উপজেলা থেকে এক হাজার ৮ মেট্রিক টন, দামুড়হুদা থেকে এক হাজার ৪২৮ মেট্রিক টন, আলমডাঙ্গা থেকে এক হাজার ৮৪৫ মেট্রিক টন ও জীবননগর থেকে এক হাজার ২৯ মেট্টিক টন ধান। আর গম আলমডাঙ্গা থেকে ১৫৯ মেট্রিক টন, জীবননগর থেকে ২৪ মেট্রিক টন ও দামুড়হুদা থেকে ৫০ মেট্রিক টন। 

এছাড়া, সদর উপজেলার ৬০ জন চালকল মালিকের কাছ থেকে এক হাজার ১৯১ মেট্রিক টন, আলমডাঙ্গার ৪৯ জনের থেকে এক হাজার ৬৫০ মেট্রিক টন, দামুড়হুদার ৩১ জন মালিকের থেকে ৯৪৭ মেট্রিক টন ও জীবননগরের ৫৭ জন চালকর মালিকের কাছ থেকে তিন হাজার ৮১৭ মেট্রিক টন চাল সংগ্রহ করা হবে। ধান প্রতি কেজি ২৬ টাকা দরে, চাল ৩৬ টাকা কেজি দরে ও গম ২৮ টাকা কেজি দরে ক্রয় করা হবে।

অনুষ্ঠানে চুয়াডাঙ্গা জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার বলেন, ‘প্রকৃত কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করা হবে। কোনো কৃষক যেন ধান বিক্রি করতে এসে হয়রানির শিকার না হয় সেটা গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। চালকল মালিকদের কাছ থেকে কোনো খারাপ চাল কেনা হবে না। এ ব্যাপারে সতর্কতা অবলম্বন করা হবে।’ 

এআই//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি