ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

ছয় বছরেও শেষ হয়নি ভৈরব নদের খননকাজ (ভিডিও)

যশোর প্রতিনিধি

প্রকাশিত : ১২:১৪, ১ মার্চ ২০২২ | আপডেট: ১২:১৬, ১ মার্চ ২০২২

প্রায় ছয় বছরেও শেষ হয়নি ভৈরব নদের খননকাজ। কখনো করোনা, আবার কখনো ঠিকাদারদের নানা অজুহাতে প্রধানমন্ত্রী প্রতিশ্রত এ প্রকল্পের মেয়াদ বেড়েছে তিন দফায়। আর যশোর শহরে থাকা ১০ কিলোমিটারসহ গুরুত্বপূর্ণ অংশে চলছে চরম জটিলতা। 

২০১৬ সালে ২৭২ কোটি টাকায় পাঁচ বছর মেয়াদী ‘ভৈরব রিভারবেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের’ কাজ শুরু হয়। মোট ৯২ কিলোমিটারের মধ্যে নদের উজান ও ভাটির ৮০ কিলোমিটারের বেশি খনন প্রায় শেষের পথে। 

২০২১ সালের জুনের মধ্যে শেষ করার কথা থাকলেও প্রকল্পের মেয়াদ বাড়াতে বাড়াতে আগামী জুন পর্যন্ত নেয়া হয়েছে। খনন কাজের এ দীর্ঘ ধীরগতি ও গাফিলতিতে চরম ক্ষুব্ধ যশোরবাসী।

এ ব্যাপারে  ভৈরব নদ সংস্কার আন্দোলন কমিটির উপদেষ্টা ইকবাল কবির জাহিদ বলেন, ‘‘নদী খনন নিয়ে মানুষের মনে সংশয় ছিলো যে, আসলে কাজ মানসম্পন্ন হবে কী না? মানুষের সেই আশংকাই বাস্তব হয়েছে। প্রধানমন্ত্রী প্রতিশ্রুত একটি প্রকল্পের যদি এই অবস্থা হয়, তাহলে সাধারণ সিদ্ধান্ত গুলোর কী হবে?’’ 

জটিলতা কেবলমাত্র যশোর শহরের ১০ কিলোমিটার নিয়েই। নীলগঞ্জ ব্রিজ অংশে একজন ঠিকাদার খনন কাজ চালালেও অন্য দুজন ঠিকাদার দড়াটানা হয়ে বিরামপুর পর্যন্ত মূল অংশে এখনও শুরুই করেননি। এ অবস্থার জন্য পানি উন্নয়ন বোর্ড- পাউবোকেই দায়ী করছেন স্থানীয়রা।

অভিযোগ জানাতে গিয়ে তাদের একজন বলেন, ‘‘আমরা কর্তৃপক্ষের কাছে বার বার আবেদন করেছি আমরা সুফল পাচ্ছিনা।’’

আরেকজনের মন্তব্য, ‘‘মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে এই ভৈরব নদী খননের টেন্ডার হয়, কাজটি একটি দুষ্ট চক্রের মাধ্যমে বাঁধাপ্রাপ্ত হচ্ছে।’’

অন্য ভুক্তভুগী বলেন, ‘‘অদূরদর্শিতা, স্বজনপ্রীতি এবং একটি মহলকে খুশি করার জন্য তারা এই কাজটি ঠিকমত করছে না।’’

তবে পাউবোর নির্বাহী প্রকৌশলী মো. তাওহীদুল ইসলাম বলছেন, ঠিকাদার সমস্যা আপাতত কেটে যাওয়ায় দ্রুতই নদের শহরাংশের গুরুত্বপূর্ণ অংশের খনন শুরু হবে। নির্ধারিত সময়েই প্রকল্পের কাজ শেষেও আশাবাদী তিনি।
 
তিনি বলেন, ‘‘আমরা তৃতীয়বার দরপত্র আহ্বান করার পরে ঠিকাদার পেয়েছি, যারা ইতোমধ্যেই কাজ শুরু করবে। আমরা চেষ্টা করবো এই বছরের মধ্যেই দরপত্রের খনন কাজটা শেষ করার জন্য।’’

ভৈরব নদের খনন শেষে দ্রুতই দীর্ঘদিনের দুর্গতি থেকে তাদেরকে মুক্ত করার দাবি যশোরসহ দক্ষিণের লাখ লাখ মানুষের।

এমএম/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি