ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জলবায়ু মোকাবিলায় নীতি নির্ধারণে তরুণদের সম্পৃক্ততার বিকল্প নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৪৪, ৮ সেপ্টেম্বর ২০২০

তরুণদের সম্পৃক্ততা ছাড়া টেকসইভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন বিশেষজ্ঞগণ। মঙ্গলবার (৮ সেপ্টেম্বর) পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত “জলবায়ু পরিবর্তন ও যুবদের ভূমিকা” শীর্ষক ভার্চুয়াল কর্মশালায় এ ধরনের মতামত উঠে আসে।

দেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ক বিভিন্ন কার্যক্রমে যুবদের সক্রিয় অংশগ্রহণ এবং যুবদের মধ্যে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন পিকেএসএফ-এর চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও সম্মানিত অতিথি ছিলেন মাসুদ আহমদ, ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব), বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্ট। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

সভাপতির বক্তব্যে পিকেএসএফ চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানব জাতি আজ বিপদাপন্ন। এ সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা আরও জোরালো করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। জাতীয় পর্যায়ে নীতি নির্ধারণ থেকে শুরু করে তা বাস্তবায়ন, সবকিছুতেই তরুণদের সম্পৃক্ত করার আহ্বান জানান ড. আহমদ।

বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাষ্ট-এর ব্যবস্থাপনা পরিচালক (অতিরিক্ত সচিব) মাসুদ আহমদ বলেন, জলবায়ুর পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এবং রুপকল্প ২০২১ ও ২০৪১ অর্জনে দেশের জনসংখ্যার সর্বাপেক্ষা সৃজনশীল ও উদ্যোমী অংশ-যুবদের অংশগ্রণ নিশ্চিত করার বিকল্প নেই। এজন্য প্রয়োজন উন্নয়ন ও ক্ষমতায়ন এবং সিদ্ধান্তগ্রহণ প্রক্রিয়ায় যুবদের সম্পৃক্ত করা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ। বিশ্বের মোট জনগোষ্ঠীর ৬৫ শতাংশ যুব উল্লেখ করে তিনি বলেন, এই বিপুল জনগোষ্ঠীকে বাদ দিয়ে কোন ধরনের উন্নয়ন কার্যক্রম টেকসই হতে পারে না। জলবায়ু পরিবর্তনের দায় বাংলাদেশের নয় তবে ক্ষয়ক্ষতির দিক থেকে বাংলাদেশের অবস্থান সবচেয়ে ওপরে উল্লেখ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় তরুণদের অংশগ্রহণ আবশ্যক বলে মন্তব্য করেন তিনি।

আলোচনা শেষে আনুষ্ঠানিক ধন্যবাদ জ্ঞাপন করেন পিকেএসএফ-এর উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ জসীম উদ্দিন। পিকেএসএফ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রায় সাড়ে ৪ লক্ষ তরুণকে সংঘটিত করেছে উল্লেখ করে তিনি আশা প্রকাশ যে, এই সংঘটিত যুবরা প্রান্তিক পর্যায়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্রিয়ভাবে কাজ করবে।

কর্মশালায় ‘জলবায়ু পরিবর্তন ও যুবসমাজের ভূমিকা’ শীর্ষক একটি উপস্থাপনা প্রদান করেন পিকেএসএফ-এর পরিচালক (জলবায়ু পরিবর্তন) ড. ফজলে রাব্বি ছাদেক আহমাদ। উপস্থাপনায় বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধি রোধে বাংলাদেশসহ বিশ্বের যুব সমাজকে জলবায়ু পরিবর্তন, অভিযোজন ও গ্রীন হাউস নির্গমন কমিয়ে আনতে ব্যক্তিগত ও সামষ্টিকভাবে এগিয়ে আসতে আহ্বান করেন তিনি।

ভার্চুয়াল এই কর্মশালায় দেশের বিভিন্ন প্রান্ত হতে পিকেএসএফ-এর উন্নয়নে যুব সমাজ কর্মসূচি ও কিশোরী ক্লাবের তরুণরা এই আলোচনায় অংশগ্রহণ করেন এবং সরকারের গৃহীত কার্যক্রমে তাঁদের সক্রিয় অংশগ্রহণের সুযোগ সৃষ্টির প্রতি জোরালো দাবি জানান তারা। অনুষ্ঠানে পিকেএসএফ ও এর বিভিন্ন সহযোগী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। পিকেএসএফ-এর অফিসিয়াল ফেসবুক পেইজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হয়।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি