ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জাকির নায়েককে জিজ্ঞাসাবাদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:১১, ২০ আগস্ট ২০১৯

ইসলামি বক্তা ড. জাকির নায়েক মালয়েশিয়ায় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হয়েছেন। মালয়েশিয়ার পুলিশ তাকে ১০ ঘন্টা ধরে জিজ্ঞাসাবাদ করেছে।

সম্প্রতি জাতিগত সংখ্যালঘুদের নিয়ে বর্ণবাদী মন্তব্য করার অভিযোগে এই নিয়ে দ্বিতীয়বারের মতো তার জবানবন্দি রেকর্ড করা হলো। এর আগে গত শুক্রবার ৫ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল তাকে।

মালয়েশিয়ায় ধর্ম ও জাতিগত ইস্যুকে স্পর্শকাতর বিবেচনা করা হয়। দেশটির ৬০ শতাংশ মানুষ মুসলমান আর বাকিরা চীন ও ভারতের নৃতাত্ত্বিক জনগোষ্ঠী। এদের বেশিরভাগই সনাতন ধর্মাবলম্বী। 
সম্প্রতি জাকির মন্তব্য করেছেন, ভারতের সংখ্যালঘু মুসলমানদের চেয়ে মালয়েশিয়ায় থাকা সংখ্যালঘু হিন্দুরা শতগুণ বেশি অধিকার ভোগ করছে। তিনি আরও বলেন, মালয়েশিয়ায় বসবাসকারী হিন্দুরা মাহাথিরের নয়,ভারতের প্রধানমন্ত্রীর সমর্থক। এই মন্তব্যের জেরে জাকির নায়েককে মালয়েশিয়া থেকে বের করে দেওয়ার প্রসঙ্গটি আলোচনায় আসে। এ ঘটনায় পুলিশি তদন্ত চলছে।

সোমবার দেশটির পুলিশ সদর দফতরে জবানবন্দি দিতে আসেন ৫৪ বছর বয়সী জাকির নায়েক। মালয়েশীয় গোয়েন্দা সংস্থা সিআইডির পরিচালক দাতুক হুজির মোহাম্মদ সে দেশের সংবাদমাধ্যম স্টার অনলাইনকে বলেছেন, সোমবার বিকাল সোয়া তিনটার দিকে আইনজীবীকে সঙ্গে নিয়ে জবানবন্দি দিতে আসেন তিনি। প্রায় ১০ ঘণ্টা পর রাত দেড়টার দিকে সদর দফতর ত্যাগ করেন।  দাতুক হুজির বলেন, শান্তি বিনষ্টের অভিযোগ এনে জাকির নায়েকের বিরুদ্ধে পেনাল কোডের ৫০৪ ধারায় অভিযোগ আনা হয়েছে।

এ দিকে জাকির নায়েকের বিষয়ে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মাদ বলেন, ন্যায়বিচার ক্ষুণ্ন হওয়ার আশঙ্কা থাকলে জাকির নায়েককে ভারতে ফেরত পাঠানো হবে না। তবে জুলাইয়ে টিআরটি ওয়ার্ল্ডের সঙ্গে আলাপকালে ৯৪ বছর বয়সী মাহাথির বলেছেন, ‘আমাদের দেশ মালয়েশিয়ায় ভিন্ন ভিন্ন বর্ণের ও ভিন্ন ভিন্ন ধর্মের মানুষ আছে। আমরা এমন কাউকে চাই না যাদের বর্ণগত সম্পর্ক ও অন্য ধর্ম সম্পর্কে কট্টর চিন্তাভাবনা রয়েছে। তবে জাকির নায়েককে আবার অন্য কোথাও পাঠানো কঠিন। কারণ, অনেক দেশই তাকে রাখতে চায় না।’

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি