ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

জাতীয় যুব পুরস্কার পাচ্ছেন ২৭ আত্মকর্মী-সংগঠক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১২, ৩১ অক্টোবর ২০১৭

প্রশিক্ষিত যুবাদের মধ্য থেকে আত্মকর্মসংস্থান প্রকল্প স্থাপনে ‘দৃষ্টান্তমূলক অবদানের’ স্বীকৃতি স্বরূপ ২২ জন ‘সফল’ তরুণ ও পাঁচজন যুব সংগঠককে জাতীয় যুব পুরস্কার দেবে সরকার। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আগামী বুধবার জাতীয় যুব দিবসের অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এই পুরস্কার তুলে দেবেন বলে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার জানিয়েছেন।

সচিবালয়ে মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী গণমাধ্যমে জানান, এ বছর জাতীয় যুব দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘যুবদের জাগরণ, বাংলাদেশের উন্নয়ন’।

তিনি বলেন, মেধা কোটায় সারা দেশে প্রথম স্থান অধিকারী পুরস্কার হিসেবে ৫৫ হাজার টাকা ও দ্বিতীয় হওয়া ‘আত্মকর্মী’ ৪৫ হাজার টাকা পাবেন।

“বিভাগীয় কোটায় প্রতি বিভাগে দুইজন করে আট বিভাগে ১৬ জনকে ৪০ হাজার টাকা করে দেওয়া হবে। অটিস্টিক কোটায় একজন, নারী কোটায় একজন এবং ক্ষুদ্র নৃগোষ্ঠী কোটায় একজন ৪০ হাজার টাকা পুরস্কার পাবেন।”

এছাড়াও  শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে প্রথম স্থান অধিকারীকে ৫০ হাজার টাকা ও দ্বিতীয় স্থানে থাকা সংগঠককে ৪৫ হাজার টাকা দেওয়া হবে।

শ্রেষ্ঠ যুব সংগঠক হিসেবে নারী কোটায় প্রথম স্থান অধিকারী পাবেন ৫০ হাজার টাকা ও দ্বিতীয় স্থান অধিকারী পাবেন ৪৫ হাজার টাকা।

আর অটিস্টিক বা বিশেষ চাহিদা সম্পন্ন নারী সংগঠক হিসেবে একজন পাবেন ৪০ হাজার টাকা।

বুধবার বেলা আড়াইটায় হোটেল ওয়েস্টিনে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, কমনওয়েথ ও সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের উদ্যোগে দেশি-বিদেশি যুব প্রতিনিধি, যুব বিষয়ক বিশেষজ্ঞ, শিক্ষাবিদ, নীতি-নির্ধারকদের

অংশগ্রহণে যুব সম্মেলন হবে জানিয়ে বীরেন শিকদার বলেন, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

যুব উন্নয়ন অধিদপ্তর বর্তমান সরকারের সময়ে ২১ লাখ ৮ হাজার ৩৯৪ জনকে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, এর মধ্যে পাঁচ লাখ ৫৮ হাজার ৩৬৫ জন আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হয়েছেন।

ন্যাশনাল সার্ভিস কর্মসূচি পর্যায়ক্রমে দেশের সব জেলা-উপজেলায় সম্প্রসারণ করা হবে জানিয়ে বীরেন শিকদার বলেন, এ কর্মসূচির আওতায় এ পর্যন্ত এক লাখ ১৪ হাজার ৩৪ জনকে প্রশিক্ষণ এবং এক লাখ ১১ হাজার ৬৯৯ জনের অস্থায়ী কর্মসংস্থানের ব্যবস্থা করা হয়েছে।

মঙ্গলবার সকালে জাতীয় যুব দিবসের তাৎপর্য তুলে ধরে যুবদের মধ্যে সচেতনতা বাড়াতে যুব শোভাযাত্রার আয়োজন করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়।

ব্যানার ও ফেস্টুন নিয়ে কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে ওই শোভাযাত্রা জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ছাড়াও যুব ও ক্রীড়া উপমন্ত্রী আরিফ খান জয়, যুব ও ক্রীড়া সচিব মো. আসাদুল ইসলাম, যুব উন্নয়ন অধিদপ্তরের মহাপরিচালক আনোয়ারুল করিম শোভাযাত্রায় অংশ নেন।

/ কে আই


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি