ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জানেন কি পাসপোর্ট কয় রঙের হয়?

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৭, ১৭ অক্টোবর ২০১৯

পৃথিবীব্যাপী কালো, নীল, সবুজ ও লাল রঙের পাসপোর্ট দেখা যায়। হাজারো রং রয়েছে তারপরও বিশ্বজুড়ে পাসপোর্টে মাত্র এই চারটি রঙ ব্যবহার করা হয়। পাসপোর্টের রং কী হবে তার নির্দিষ্ট কোন নির্দেশিকা নেই। যে কোন দেশ যে কোন রঙের পাসপোর্ট তৈরি করতে পারে। তবুও কেবল কালো, নীল, সবুজ ও লালের বিভিন্ন শেডের পাসপোর্টই দেখা যায়।

এই চার রঙের পাসপোর্ট হওয়ার পেছনে কয়েকটি কারণ রয়েছে। এই রংগুলো গাঢ়, তাই পাসপোর্ট ময়লা হলেও তা সহজে চোখে পড়ে না। এই রঙের পাসপোর্টগুলো বেশি অফিসিয়াল দেখায়, তাই অন্য রং দিয়ে পাসপোর্ট তৈরি হয় না।

পাসপোর্টের ক্ষেত্রে কোন দেশ কোন রং বাছাই করবে তা সেই দেশের উপরই নির্ভর করে। তবে কয়েকটি বিষয় মাথায় রেখে এই রং বাছাই করা হয়। এছাড়া সাংস্কৃতিক ও ঐতিহাসিক গুরুত্ব মেনে বিভিন্ন দেশ তাদের পাসপোর্টের রং নির্ধারণ করে।

যেমন বেশির ভাগ মুসলিম দেশ পাসপোর্টে সবুজ রঙ ব্যবহার করে। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো লাল রঙের বিভিন্ন শেডের পাসপোর্ট ব্যবহার করে। আবার পার্শ্ববর্তী দেশ ভারতে গাঢ় নীল রঙের পাসপোর্ট তৈরি হয়। 

তবে কোন কোন দেশ সাধারণ ও কূটনৈতিক ক্ষেত্রে আলাদা আলাদা রঙের পাসপোর্ট ব্যবহার করে থাকে। তখন রঙ লাইট অথবা ডিপের তারতম্য হয়ে থাকে।

রঙের ক্ষেত্রে কোন বাধ্যবাধকতা না থাকলেও পাসপোর্ট তৈরির ক্ষেত্রে কয়েকটি নিয়ম রয়েছে। যেমন পাসপোর্ট এমন উপাদানে তৈরি করতে হবে যাতে ভাঁজ না হয়, রাসায়নিকের প্রভাবে সহজে নষ্ট না হয়ে যায়। এমনকি অতিরিক্ত আর্দ্রতা, তাপমাত্রা বা আলোর প্রভাবে পাসপোর্ট যাতে খারাপ না হয় সেদিকেও বিশেষ নজর রাখা হয়।

পৃথিবীব্যাপী পাসপোর্টের ছাপার অক্ষরগুলোর টাইফেস, সাইজ ও ফন্ট কী হবে তা নিয়ে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) একটি সুপারিশও দিয়েছিল বলে অনলাইন ম্যাগাজিন ‘মেন্টাল ফ্লস’ প্রকাশ করে।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি