ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জাবিতে র‌্যাগিং ছাড়াই রাখি-বন্ধনে নবীন বরণ

প্রকাশিত : ২০:৪২, ৮ ফেব্রুয়ারি ২০১৯

দেশের প্রায় প্রতিটি কলেজ-বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে র‌্যাগিং প্রথা প্রচলিত রয়েছে। এর উদ্দেশ্য হচ্ছে নতুন ছেলেমেয়েদের প্রতিষ্ঠানের সংস্কৃতির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া। কিন্তু বিশ্ববিদ্যালয়ের এই র‌্যাগিং নামক সংস্কৃতি থেকে রক্ষা পাচ্ছেনা  নবীন শিক্ষার্থীরা। এই র‌্যাগিং নিয়ে রীতিমতো মানসিক ভীত-সন্ত্রস্ত থাকে নবীন শিক্ষার্থীরা । কিন্তু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ সেশনে ভর্তি হওয়া প্রত্নতত্ত্ব বিভাগে নতুন ব্যাচের ছাত্র-ছাত্রীদের র‌্যাগিং নয়,বরং রাখি-বন্ধন উৎসবের মাধ্যমে বরণ করে নেওয়া হবে।

র‌্যাগিংয়ের অপসংস্কৃতি দূর করার জন্য একই বিভাগের ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা নবীনদের এই অভিনব পদ্ধতিতে বরণ করে নেওয়ার ঘোষণা দেয়। রাখি-বন্ধনের মাধ্যমে আগামী ২৪ ফেব্রুয়ারি ৪৮তম ব্যাচের ক্লাস শুরুর দিনে তাদের বরণ করে নিতে বিভাগের সকল ব্যাচের ছাত্র-ছাত্রীদের থাকার আমন্ত্রণ করেছে ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

৪৭তম ব্যাচের শিক্ষার্থীদের ‘রাখি বন্ধনের আমেজে মুছে যাক র‌্যাগিং’ শিরোনামে এক বিজ্ঞপ্তি সূত্রে এই তথ্য জানা যায়। বিজ্ঞপ্তিতে বলা হয, কেবল সাদা মনের সাহসী শিক্ষার্থীরাই রাখি-বন্ধন উৎসবে আমন্ত্রিত।

এ ব্যাপারে প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক বুলবুল আহমেদ বলেন, র‌্যাগিংয়ের কারণে নবীন শিক্ষার্থীরা এক ধরণের আতঙ্ক ও মানসিক অস্থিরতার মধ্যে থাকে। র‌্যাগিং প্রথার বিলোপ সাধনে শিক্ষার্থীদের এই উদ্যোগকে আমি আন্তরিকভাবে সাধুবাদ জানাই।’

সাধারণত, বিশ্ববিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের বহুল সমালোচিত ও বির্তকিত পদ্ধতি র‌্যাগিংয়ের মাধ্যমে বরণ করে নেওয়া হয়। সাম্প্রতিক সময়ে দেশের একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংয়ের ভিডিও ভাইরাল হয়ে যায়। ফলে বিশ্ববিদ্যালয়ে ভর্তিকৃত অনেক নতুন শিক্ষার্থী ও অভিভাবকরা ক্লাস শুরুর আগেই আতঙ্কিত হয়ে পড়ছে। র‌্যাগিংয়ের অপ-সংস্কৃতি রোধ করার জন্যই এ উদ্যোগ বলে জানিয়েছেন আমন্ত্রণকারী ৪৭তম ব্যাচের শিক্ষার্থীরা।

কেআই/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি