ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

জাবিতে ৮ম জাতীয় গণিত অলিম্পিয়াড ১ জুলাই

জাবি প্রতিনিধি 

প্রকাশিত : ০৯:৫০, ২৯ জুন ২০২২

“গণিতের মাঝে বিজ্ঞানের বাস, গণিতে করি মেধার বিকাশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব (জেইউএসসি) আগামী ১ জুলাই আয়োজন করতে যাচ্ছে ৮ম জেইউএসসি জাতীয় গণিত অলিম্পিয়াড।

মঙ্গলবার (২৮ জুন) বিকাল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স রুমে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানান সায়েন্স ক্লাবের সদস্যরা। 

জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাবের সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের সঞ্চালনায় সংবাদ সম্মেলনে ক্লাবের সভাপতি জাকিরুল ইসলাম বলেন, “শিক্ষার্থীদের মাঝে বিজ্ঞানের প্রসার ঘটাতে বিজ্ঞান বিষয়ক সভা, সেমিনার, ওয়ার্কশপ আয়োজন করে থাকি আমরা। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে সকলকে বিজ্ঞানমুখি না হওয়া ছাড়া উপায় নেই। আর বিজ্ঞানের প্রবেশমুখ হল গণিত। এই অলিম্পিয়াড আয়োজনের লক্ষ্য দেশিব্যাপী গণিতবিদ তৈরি করা। এই প্রচেষ্টাগুলো সারাদেশে ছড়িয়ে যাক এই প্রত্যাশা করি।”

উক্ত অলিম্পিয়াডে সহযোগী আয়োজক হিসেবে আছে বিশ্ববিদ্যালয়ের গাণিতিক ও পদার্থবিজ্ঞান অনুষদ এবং জীববিজ্ঞান অনুষদ। এবারের গণিত অলিম্পিয়াডের কনভেনরের দায়িত্ব পালন করছেন সায়েন্স ক্লাবের অফিস সম্পাদক ও বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শাকিল ইসলাম। 

সায়েন্স ক্লাব আয়োজিত এবারের অলিম্পিয়াডে দেড়শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের ষষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির প্রায় ৫ হাজারের বেশি শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এক ঘন্টাব্যাপী এ পরীক্ষায় প্রত্যেক শিক্ষার্থীকে ২০টি বহুনির্বাচনি প্রশ্ন (নিজ পাঠ্যক্রম) এবং ৬টি গাণিতিক সমস্যা সমাধান করতে হবে। প্রতিটি বহুনির্বাচনি প্রশ্নোত্তরের মান ১ এবং প্রতিটি গাণিতিক সমস্যা সমাধানের মান ৫। মোট ৫০ নম্বরের পরীক্ষা হবে। 

পরীক্ষা অনুষ্ঠিত হবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজে। শিফট ভিত্তিক এ পরীক্ষায় সকাল সাড়ে ৯টায় ৬ষ্ঠ, ৮ম, ৯ম ও দ্বাদশ শ্রেণির এবং বেলা ১১টায় ৭ম, ১০ম ও একাদশ শ্রেণির পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাংলা ও ইংরেজি ভার্সনের প্রশ্ন থাকবে। শিক্ষার্থীরা তাদের সুবিধা মতো ভার্সনে প্রশ্নের উত্তর করার সুযোগ পারেন।

ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ ২৭ জুলাই। মেধার ভিত্তিতে প্রতি শ্রেণি থেকে ৫ জনকে পুরস্কৃত করা হবে৷ এছাড়া প্রত্যেক অংশগ্রহণকারীকে সার্টিফিকেট প্রদান করা হবে।

উল্লেখ্য, জাহাঙ্গীরনগর ইউনিভার্সিটি সায়েন্স ক্লাব প্রতি বছর বিজ্ঞান ও প্রযুক্তির প্রসারতা, বিজ্ঞানের আশীর্বাদ সারা দেশে ছড়িয়ে দেয়ার জন্য বিভিন্নভাবে কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে শিক্ষার্থীদের মাঝে গণিতভীতি দূর করা এবং গণিতে আগ্রহী করে তোলার জন্য জাতীয় গণিত অলিম্পিয়াড, ক্ষুদে শিক্ষার্থীদের উদ্ভাবনে আগ্রহী করার জন্য জাতীয় বিজ্ঞান মেলাসহ বিজ্ঞান বিষয়ক বিভিন্ন প্রতিযোগিতা, কর্মশালা, সভা ও সেমিনারের আয়োজন করে থাকে। 

ক্লাবের নিজস্ব প্রকাশনা ‘নিউক্লিয়াস’ এবং ‘অরবিটাল’র মাধ্যমে বিজ্ঞানের বার্তা ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে সায়েন্স ক্লাব।

এএইচ


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি