ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জিনপিংয়ের মেয়াদ বাড়াতে সংবিধান সংশোধনের প্রস্তাব চীনে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

চীনের প্রেসিডেন্ট শী জিনপিংয়ের মেয়াদ বাড়ানোর জন্য সংবিধান সংশোধনের প্রস্তাব করেছে চীন সরকার। দেশটির সরকারি দল কমিউনিস্ট পার্টি প্রেসিডেন্ট শী’কে তৃতীয় মেয়াদে ক্ষমতায় রাখতে সংশোধনীর এ প্রস্তাব করে।

চীনের সংবিধান অনুযায়ী দেশটির প্রেসিডেন্ট পদে একজন ব্যক্তি সর্বোচ্চ দুই মেয়াদের জন্য ক্ষমতায় থাকতে পারেন। প্রতিবার মেয়াদের সময় হবে পাঁচ বছর।

দেশটির বর্তমান প্রেসিডেন্ট শী জিনপিং চলতি বছরে প্রেসিডেন্ট হিসেবে দশ বছর মেয়াদ শেষ করতে যাচ্ছেন।

ধারণা করা হচ্ছে,তৃতীয় মেয়াদে ২০২৩ সাল থেকে ২০২৮ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে আগ্রহী শী।

এদিকে শী এর তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকার বিষয়টিকে ইতিবাচকভাবেই দেখছে দেশটির ক্ষমতাসীন দল। গত বছর দেশটির সংসদে মাও শে তুং এর পর সবথেকে সফল এবং প্রভাবশালী প্রেসিডেন্ট হিসেবে শী’কে স্বীকৃতি দেয়া হয়। দলটির গঠনতন্ত্রের সাথে শী এর রাজনৈতিরক মতাদর্শ দেশের আরও উন্নতির জন্য সহায়ক বলেই দলটির বিভিন্ন নেতার বরাত দিয়ে জানায় বিবিসি।

চীনের সরকারি বার্তা সংস্থা সিনহুয়া আজ রবিবার জানায়, “চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটি সংবিধানে থাকা ‘রাষ্ট্রপতি এবং উপ রাষ্ট্রপতি একাধারে দুই বারের বেশি স্বপদে বহান থাকবে না’ এমন বিধান পরিবর্তনের প্রস্তাব করেছে”।

তবে বিষয়টি সম্পর্কে কোন সূত্র আনুষ্ঠানিকভাবে বিস্তারিত আর কিছু না বললেও অতি শীঘ্রই প্রস্তাবটি পূর্ণাংগ প্রস্তাব হিসেবে প্রকাশ করা হবে বলেও জানায় সিনহুয়া।

আগামীকাল সোমবার বেইজিংপ-এ দলটির শীর্ষ পর্যায়ের বৈঠকে আনুষ্ঠানিকভাবে এ বিষয়ে সিদ্ধান্ত হতে পারে। আর সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ৫ মার্চ থেকে শুরু হওয়া সংসদ অধিবেশনে বিল আকারে উত্থাপিত হতে পারে প্রস্তাবটি।

২০১৩ সালে দেশটির রাষ্ট্রপতি হিসেবে ক্ষমতা গ্রহণ করেন শী জিংপিং। দেশটির বর্তমান সংবিধান অনুযায়ী, যদিও দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হন তাহলে ২০২৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন তিনি। আর প্রস্তাবিত এ বিধানটি সাংসদে পাস হলে ২০২৮ সাল পর্যন্ত স্বপদে থাকতে পারবেন শী জিংপিং।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস// এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি