ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জেনে নিন হোয়াটসঅ্যাপের ৬টি গোপন তথ্য

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৫১, ২০ নভেম্বর ২০১৮

হোয়াটসঅ্যাপের দৌলতে এখন জীবন হয়ে গেছে অনেক সহজ। প্রতিনিয়তই কিছু না কিছু নতুন ফিচার এনে ইউজারদের চমকে দেয় মেসেজিং অ্যাপটি। এটাই এর ইউএসপি। তাই তো বর্তমানে ২০০ মিলিয়নেরও বেশি মানুষের কাছে এই অ্যাপটি ‘মাস্ট’ হয়ে উঠেছে। চ্যাটিং থেকে ভয়েস বা ভিডিও কলিং, নানা ফিচারের বিষয়েই অবগত ব্যবহারকারীরা। কিন্তু এর এমন বেশ কয়েকটি ফিচার রয়েছে, যা এখনও হয়তো চোখেই পড়েনি অনেকের। সে সব গোপন ফিচার জেনে রাখলে কিন্তু এই মেসেজিং অ্যাপ আরও বেশি কাজে দেবে আপনার। তাই চটপট পড়ে ফেলুন এই প্রতিবেদন।

১. আপনি সারাদিনে কার সঙ্গে সবচেয়ে বেশি কথা বলেন তা সহজেই জানিয়ে দেয় হোয়াটসঅ্যাপ। কিন্তু তা দেখার পদ্ধতিটি কী? খুব সহজ। হোয়াটসঅ্যাপ অন করে সেটিংসয়ে যান। সেখান থেকে ডেটা অ্যান্ড স্টোরেজ ইউসেজে ক্লিক করুন। এবার স্টোরেজ ইউসেজ ট্যাপ করলেই দেখতে পাবেন কার সঙ্গে কত পরিমাণ কথা হয়েছে আপনার। কিংবা কার থেকে বেশি মেসেজ পান।

২. হোয়াটসঅ্যাপে বহুদিন আগেই ব্লু টিক অপশনটি যুক্ত হয়েছে। ইনবক্সে কোনও মেসেজ এলে তা আপনি পড়লেই প্রেরক বুঝে যান আপনার কাছে তার বার্তা পৌঁছে গেছে। কিন্তু জানেন কি, বিষয়টা আপনি গোপনও রাখতে পারেন? অর্থাৎ আপনি মেসেজ পড়ে ফেললেও কেউ জানতে পারবে না। হ্যাঁ, সে উপায়ও আছে। হোয়াটসঅ্যাপ সেটিংস থেকে প্রাইভেসি অপশনটি বেছে নিন। এবার রিড রিসিপ্টস অপশনে টিক মারুন। ব্যস, আর কেউ আপনার জীবনে নাক গলাতে পারবে না।

৩. গ্রুপ চ্যাট মিউট বা সাইলেন্ট করে রাখতে পারেন? না জানলে জেনে নিন। যে গ্রুপটির রিংটোন সাইলেন্ট রাখতে চান, তার গ্রুপ ইনফো অপশনে ক্লিক করুন। এবার স্ক্রলডাউন করে দেখুন মিউট চ্যাট অপশন রয়েছে। যে গ্রুপে বেশি মেসেজ আসে কিংবা যে গ্রুপের নোটিফিকেশনে বেশি বিরক্ত হন, সেটি আট ঘণ্টা বা এক সপ্তাহ বা একবছরের জন্য মিউট রাখতে পারেন।

৪. এবার হোয়াটসঅ্যাপে নিজেই তৈরি করতে পারেন বিজনেস প্রোফাইল। নিজের ব্যবসার বিবরণ দিয়ে জুড়ে দিন ইমেইল অ্যাডরেস, বিজনেস অ্যাডরেস এবং ওয়েবসাইট।

৫. নিজের প্রোফাইলের ছবিটি অচেনাদের দেখাতে চান না? তাহলে অ্যাকাউন্ট সেটিংসে যান। সেখান থেকে প্রাইভেসি এবং প্রোফাইল ফটোয় ক্লিক করুন। যদি চান, আপনার কনট্যাক্ট লিস্টে যারা রখেছে শুধু তারাই আপনার প্রোফাইলের ছবি দেখতে পাবেন, তবে মাই কনট্যাক্ট সিলেক্ট করুন। আর সবারর থেকেই নিজের ছবিটি লুকিয়ে রাখতে চাইলে বেছে নিন নোবডি অপশনটি।

৬. হোয়াটঅ্যাপ পেমেন্টের কথা নিশ্চয়ই শুনেছেন। কিন্তু এখনও ব্যবহার করে উঠতে পারেননি। মোবাইল ব্যাংকিং করলে সেই ব্যাংক অ্যাকাউন্টটি হোয়াটসঅ্যাপের সঙ্গে জুড়ে দিন। তাহলেই এই অ্যাপের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন অনায়াসে।

সূত্র: সংবাদ প্রতিদিন

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি