ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

জোয়ারের পানিতে ভাসছে বাউফলের চর ও নিম্নাঞ্চল

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি

প্রকাশিত : ১৫:৪৩, ২০ আগস্ট ২০২০

ভারি বর্ষণ আর অমাবস্যার জোয়ারের পানিতে ভাসছে পটুয়াখালীর বাউফলের বিচ্ছিন্ন ১৮টি চর ও নিম্নাঞ্চল। গত কয়েক দিনের চেয়ে আজ বৃহস্পতিবার দুপুরে স্বাভাবিকের চেয়ে অধিক উচ্চতার জোয়ারের পানি আর ভারি বর্ষণে প্লাবিত হয়ে র্দূদশা বেড়েছে কয়েক হাজার মানুষের। 

উপজেলার মূল ভূখন্ড বিচ্ছিন্ন চন্দ্রদ্বীপ ইউনিয়নের মেম্বর ছালাম শরীফ জানান, বিধ্বস্ত বেড়িবাঁধ দিয়ে পানি প্রবেশ করে চন্দ্রদ্বীপের দিয়ারা কচুয়া, চর নিমদী, চরওয়াডেল, চরমিয়াজান, রায়সাহেবসহ পুরো চন্দ্রদ্বীপ প্লাবিত হয়েছে। আইলায় বিধ্বস্ত হওয়ার পরে নতুন করে সংস্কার না হওয়ায় চন্দ্রদ্বীপের চরওয়াডেল খেয়াঘাট থেকে চর নিমদী হয়ে রায়সাহেব ও চর মিয়াজান পর্যন্ত বেড়িবাঁধের অধিকাংশ স্থানই এবার ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সরেজমিন ঘুরে দেখা যায়, জোয়ারের পানি ঢুকে চন্দ্রদ্বীপ, চর বাসুদেবপাশা, অমরখালী, নাজিরপুর ইউপির নিমদী, ধানদী, ডালিমা, কচুয়া, ছয়হিস্যা, তাতেরকাঠি, কেশবপুরের তালতলী, মমিনপুর, বাদামতলী, ধুলিয়ার মঠবাড়িয়া, কালামিয়ার বাজার, কালাইয়ার শৌলা, চরকালাইয়া, কনকদিয়ার ঝিলনা, কারখানাসহ বগা ও কাছিপাড়া এলাকায় তেঁতুলিয়া ও লোহালিয়া নদীর জোয়ারের পানিতে অন্তত ৩০ গ্রামের অর্ধ লক্ষাধিক মানুষ পানিবন্দী হয়ে দুর্ভোগে পড়েছেন। 

ক্ষতিগ্রস্ত হয়েছে এসব এলাকার সেনিটেশন ব্যবস্থা। তলিয়ে গেছে আমনের বীজতলা, কয়েকশ’ পুকুর, মাছের ঘের ও সবজি খামার। 

এদিকে বগা-দুমকী ফেরি ঘাট ও নিমদী লঞ্চঘাটের পল্টুনের এপ্রোচ ও গ্যাংওয়ে ডুবে যাওয়ায় দুর্ভোগ বেড়েছে যাত্রীদের। 

এআই/এমবি


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি