ঢাকা, রবিবার   ২৮ এপ্রিল ২০২৪

ঝুঁকিপূর্ণ কাজে হুমকির মুখে শিশুর ভবিষ্যত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৪, ২৮ মে ২০১৮ | আপডেট: ১৭:৩২, ২৮ মে ২০১৮

(ফাইল ফটো)

(ফাইল ফটো)

দেশে মোট জনসংখ্যার বড় একটি অংশ হচ্ছে শিশু। শ্রম মন্ত্রণালয়ের সাম্প্রতিক এক জরিপে দেখা যায়, দেশে মোট শিশুর সংখ্যা চার কোটি ২৩ লাখ ৬৭ হাজার। এদের মধ্যে ১৭.৫ শতাংশ শিশু শ্রমের সঙ্গে জড়িত। শিশুশ্রমে জড়িত শিশুদের মধ্যে ছেলের সংখ্যা ৫৪ লাখ ৭১ হাজার। মেয়ের সংখ্যা ১৯ লাখ ৫২ হাজার। এদের মধ্যে ৮৯ শতাংশ শিশু ঝুঁকিপূর্ণ শ্রমে জড়িত।

শিশুশ্রমে জড়িত শিশুদের মধ্যে ৫৭ শতাংশ শিশু খাদ্যের বিনিময়ে শ্রম দেয়। জরিপ অনুযায়ী ২৩.৭ শতাংশ শিশুকে মজুরি দেওয়া হয় যার পরিমাণ শিশু আইনের তুলনায় খুবই নগন্য।

ইউনিসেফ ২০০৯ সালের এক গবেষণা প্রতিবেদনে জানায়, জনসংখ্যার ৫০ শতাংশের বেশি শিশু। শিশুশ্রমে জড়িত শিশুরা ৩০০ ধরনের অর্থনৈতিক কাজে জড়িত।

সম্প্রতি আইএলও প্রণীত এক গবেষণা প্রতিবেদনে জানা যায়, পৃথিবীর ২৪ কোটি ৬০ লাখ শিশু শ্রমে নিযুক্ত। এদের মধ্যে ১০ বছরের কম বয়সী শিশুর সংখ্যা সাত কোটি ৩০ লাখ। সেখান থেকে ১২ কোটি ৭০ লাখ শিশু শ্রমিক এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অধিবাসী। ওই প্রতিবেদনে বলা হয়, বিশ্বে প্রতি ছয়জনের মধ্যে একজন শিশুশ্রমে নিযুক্ত।

ওই প্রতিবেদনে আরও জানা যায়, পাচার, সন্ত্রাশ ও নির্যাতনে প্রতিবছর ২২ হাজার শিশু মৃত্যুমুখে পতিত হয়। এদের অধিকাংশের বয়স ১০ থেকে ১৭ বছরের মধ্যে।

জাতিসংঘ প্রণীত শিশু অধিকার সনদ অনুযায়ী, ১৮ বছরের কম বয়সের সবাই শিশু হিসেবে গণ্য হবে। জাতীয় শিশুনীতি ২০১০ অনুযায়ী, ১৪ বছরের কম বয়সীদের সার্বক্ষণিক শ্রমে নিযুক্ত না করার জন্য নিষেধাজ্ঞা আছে। ১৪ বছরের  কম বয়সীদের শ্রম নিযুক্ত না করার জন্য হাইকোর্টের নিষেধাজ্ঞাও মানা হচ্ছে না বলে অভিযোগ রয়েছে।

শিশুদের নিয়ে দীর্ঘদিন কাজ করছে অ্যাকশন ফর সোস্যাল ডেভেলপমেন্ট নামক একটি সংগঠন। সংগঠনটির ডিসিএইচআর প্রকল্প প্রধান ফারহানা সুলতানা জানান, শিশুশ্রমে নিযুক্ত শিশুদের মধ্যে স্কুলে যাওয়ার সুযোগ পায় না শতভাগ শিশু। শিক্ষার অধিকার বঞ্চিত হওয়ায় এক অনিশ্চিত ভবিষ্যত নিয়ে বড় হচ্ছে তারা। ফলে জাতিগতভাবে তারা হয়ে উঠতে পারে আমাদের জন্য বোঝা।

ফারহানা সুলতানা আরও জানান, শিশুশ্রমে জড়িত হয়ে যাওয়া শিশুদের একটি বড় অংশ আসে পথশিশুদের মধ্য থেকে। যারা অবসর সময়ে মাদক গ্রহণ ও অপরাধ প্রবণ কাজের সঙ্গে জড়িত হতেও দেখা যায়।

পরিবারে অর্থনৈতিক চাপ ও জীবন যাপনে অনিশ্চিত শিশুরা পেটে দায়ে জড়িয়ে যায় শিশুশ্রমে। ফারহানা সুলতানা জানান, শিশুশ্রমে জড়িত শিশুদের মধ্যে কেউ কেউ কাজ শেষে বাবা মায়ের কাছে ফিরে যাওয়ার নিশ্চয়তা থাকলে ও অনেক শিশু রাস্তায়, ফুটপাতে বা কর্মক্ষেত্রে ঘুমায়। শিশুশ্রমে জড়িত অনেক শিশু মাদক গ্রহণ করতে পছন্দ করে। অনেকে জড়িয়ে যায় অপরাধ কর্মে।

 এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি