ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

টি-২০ বিশ্বকাপ: ভারত-পাকিস্তানের গ্রুপে বাংলাদেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২০, ২১ জানুয়ারি ২০২২ | আপডেট: ১০:২৮, ২১ জানুয়ারি ২০২২

চলতি বছরের ১৬ অক্টোবর থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে টি-২০ বিশ্বকাপ। এরই মধ্যে প্রকাশ পেয়েছে ২০২২ টি-২০ বিশ্বকাপের সূচি। এবার বাংলাদেশ পড়েছে ভারত-পাকিস্তানের গ্রুপে।

শুক্রবার (২১ জানুয়ারি) বৈশ্বিক এ টুর্নামেন্টের সূচি প্রকাশ করেছে আইসিসি। 

বাংলাদেশ এবার সরাসরি খেলবে সুপার টুয়েলভে। গেল টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ শেষে বিশ্বর‍্যাঙ্কিংয়ের শীর্ষ আটে থাকাতেই নিশ্চিত হয়ে গিয়েছিল বিষয়টা। আসছে বিশ্বকাপে বাংলাদেশ খেলবে সুপার টুয়েলভের গ্রুপ-২ তে। পাশাপাশি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও আফগানিস্তান খেলবে সরাসরি মূলপর্বে।

বিশ্বকাপের গ্রুপ-১ গড়া হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া, রানার্স আপ নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও আফগানিস্তানকে নিয়ে।  

এর আগে ‘প্রাথমিক পর্বের’ লড়াইয়ে খেলতে হবে শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজের মতো সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের। দল দুটো অবশ্য আছে দুটো আলাদা গ্রুপে। ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কার সঙ্গী হয়েছে নামিবিয়া। ‘বি’ গ্রুপে আছে ওয়েস্ট ইন্ডিজ ও স্কটল্যান্ড। এই চার দল গেল বছরের আসরে সুপার টুয়েলভ নিশ্চিত করার কারণে জায়গা করে নিয়েছে ‘প্রাথমিক পর্বে’। বিশ্বকাপের বাছাইপর্ব শেষে গ্রুপ দুটিতে আরও দুটো করে দল নির্ধারিত হবে। দুই গ্রুপ থেকে শীর্ষ দুই দল আসবে সুপার টুয়েলভে। 

‘এ’ গ্রুপের রানার্স আপ ও ‘বি’ গ্রুপের সেরা দলকে নিজেদের গ্রুপ-২ এ প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। ‘এ’ গ্রুপের রানার্স আপ দলের বিপক্ষে ম্যাচ দিয়েই আগামী ২৪ অক্টোবর নিজেদের বিশ্বকাপ যাত্রা শুরু করবে টাইগাররা। 

বাংলাদেশের প্রথম ম্যাচ ২৪ অক্টোবর গ্রুপ ‘এ’ এর রানার্সআপের বিপক্ষে, ম্যাচটি অনুষ্ঠিত হবে হোবার্টে। ২৭ অক্টোবর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের দ্বিতীয় ম্যাচ খেলবে বাংলাদেশ। এই ম্যাচটি অনুষ্ঠিত হবে সিডনিতে। ৩০ অক্টোবর ব্রিসবেনে গ্রুপ ‘বি’ এর চ্যাম্পিয়নের মুখোমুখি হবে টাইগাররা।

২ নভেম্বর অ্যাডিলেডে ভারতের বিপক্ষে লড়াই করবে বাংলাদেশ। সুপার টুয়েলভে নিজেদের শেষ ম্যাচে ৬ নভেম্বর মাঠে নামবে টাইগাররা, প্রতিপক্ষ পাকিস্তান। এই ম্যাচটিও অনুষ্ঠিত হবে অ্যাডিলেডে।
এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি