ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

টিকিট ছাড়া ভারতের ভিসা প্রক্রিয়া শুরু

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৫, ৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৬:১৬, ১১ জুলাই ২০১৭

অগ্রিম টিকিট কিংবা অ্যাপয়েন্টমেন্ট ছাড়াই এখন থেকে ভারতের ভিসার জন্য আবেদন করা যাবে। আজ রোববার থেকে পরীক্ষামূলকভাবে এ পদ্ধতিতে ভিসা কার্যক্রম চালু করেছে চট্টগ্রামে ভারতীয় সহকারী হাইকমিশনার কার্যালয়। এতে করে হয়রানির অবসান হবে বলে মনে করছেন ভিসাপ্রার্থীরা। তবে এ প্রক্রিয়া সফল হলে সারাদেশে তা কার্যকর করা হবে বলে জানিয়েছে ভারতীয় হাইকমিশন কর্মকর্তারা।

ভোগান্তি দূর করতে বছর খানেক আগে সহকারী হাইকমিশনার দপ্তর অগ্রিম বাস, ট্রেন কিংবা বিমান টিকিটের মাধ্যমে ভিসা দেওয়া শুরু করে। এরপর কিছুদিন আগে থেকে কোনো রকম টিকিট ছাড়াই নারীদের ভিসা দেওয়া শুরু করে।

এ প্রক্রিয়া চালুর ফলে এখন থেকে যাত্রার অগ্রিম টিকিট ছাড়াই ভিসা পাওয়া যাবে। এই প্রক্রিয়ার ফলে কোনো ধরনের ভিসা নিতে আর সমস্যা হবে না বলে মনে করছেন ভারতীয় সহকারী হাইকমিশন কার্যালয়ের কর্মকর্তারা।

সহকারী হাইকমিশনার সোমনাথ হালদার বলেন, ভিসা নিতে গিয়ে মানুষকে অযথা হয়রানি ও ভোগান্তিতে পড়তে হতো। ভিসা প্রার্থীরা সঠিকভাবে আবেদন ফরম পূরণ না করে আসতেন। একশ্রেণির লোক কিংবা এখানকার ব্যবসায়ী মানুষকে বোকা বানিয়ে টাকা আয় করত। তারা ভুল বোঝাত, ডকুমেন্ট নিয়ে প্রতারণা করত। ওই হয়রানি দূর করতে সর্বসাধারণের জন্য ভিসা উন্মুক্ত করে দেওয়া হয়েছে। নির্ভুল তথ্যে আবেদন ফরম এবং সংশ্লিষ্ট কাগজপত্র ঠিক থাকলেই ভিসা দেওয়া হবে।

মেডিকেল, এডুকেশন, ব্যবসায়িক কিংবা অন্যান্য ভিসা প্রক্রিয়াও সহজ রয়েছে বলে তিনি জানান।

প্রথম ধাপে ১৫ দিন, এরপর এক মাস এই প্রক্রিয়ায় ভিসা দেওয়া হবে। এতে যদি মানুষের উপকার হয়, তাহলে সারা দেশে স্থায়ীভাবে এই প্রক্রিয়ায় ভিসা দেওয়া হবে বলে সোমনাথ হালদার জানান।

সকাল আটটা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত ভিসা জমা নেওয়া হবে।

রোববার দিনশেষে সহকারী হাইকমিশনার অফিসে ৭৯১টি ভিসার আবেদন জমা পড়েছে। কাগজপত্র পরীক্ষা-নিরীক্ষার পর মঙ্গলবার তাদের ভিসাসহ পাসপোর্ট ফেরত দেওয়া হবে বলে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।

ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি