ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

টেস্ট ইতিহাসে মুশফিক যেখানে সবার ওপরে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৩৫, ১২ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৬:৩৯, ১২ নভেম্বর ২০১৮

মুশফিকুর রহিম জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট সিরিজের শেষ টেস্টের প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরি করেছেন। এ নিয়ে তার টেস্ট ক্যারিয়ারে দুটি ডাবল সেঞ্চুরি হলো। এর আগে শ্রীলংকার বিপক্ষে একটি ডাবল সেঞ্চুরি করেন বাংলাদেশ উইকেটরক্ষক ব্যাটসম্যান। দেশের হয়ে সর্বোচ্চ টেস্ট ইনিংস খেলে অপরাজিত থাকেন তিনি।

এতেই মুশফিক গড়েছেন একটি বিশ্বরেকর্ডও। বিশ্বের প্রথম উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে দুটি টেস্ট ডাবল সেঞ্চুরি এখন মুশফিকের। দারুণ এই রেকর্ড গড়ে তিনি ছাড়িয়ে গেছেন কুমার সাঙ্গাকারা, এমএস ধোনী, গিলক্রিস্ট-অ্যান্ডি ফ্লাওয়ারদের।

উইকেটরক্ষক হিসেবে ধোনী, অ্যাডাম গিলক্রিস্ট, ইমতিয়াজ আহমেদদের একটি করে ডাবল সেঞ্চুরি আছে। এছাড়া পাকিস্তানের তাসলিম আরিফ এবং শ্রীলংকার কুরুপ্পু উইকেটরক্ষক হিসেবে একটি করে ডাবল সেঞ্চুরি পেয়েছেন। কিন্তু দ্বিতীয় ডাবল সেঞ্চুরি তাদের কেউ করতে পারেননি। দারুণ এই রেকর্ড গড়েছেন বাংলাদেশের ডানহাতি ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

শ্রীলংকার সাবেক ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা তার ক্যারিয়ারে ১১টি ডাবল সেঞ্চুরি করেছেন। কিন্তু উইকেটরক্ষক হিসেবে করেছেন মাত্র একটি ডাবল সেঞ্চুরি। বাকি ১০টি ডাবল সেঞ্চুরি তিনি যখন পেয়েছেন তখন তার নামের পাশে খেলা হয় শুধু ব্যাটসম্যান। উইকেটরক্ষক হিসেবে দুটি ডাবল সেঞ্চুরির খুব কাছাকাছি গিয়েছিলেন জিম্বাবুয়ের উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যান্ডি ফ্লাওয়ার। তিনি একটি ডাবল সেঞ্চুরির পাশাপাশি এক টেস্টে ১৯৯ রানের এক ইনিংস খেলেন।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি