ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

টেস্ট ক্রিকেটে ১৮ বছরে বাংলাদেশের অর্জন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:১৫, ১০ নভেম্বর ২০১৮ | আপডেট: ১৩:৩৪, ১০ নভেম্বর ২০১৮

টেস্ট ক্রিকেটে বাংলাদেশের ১৮ বছর পূর্ণ হলো আজ শনিবার, ১০ নভেম্বর ২০১৮। ২০০০ সালে আজকের এই দিনে বঙ্গবন্ধু স্টেডিয়ামে ভারতের বিপক্ষে বাংলাদেশ খেলতে নেমেছিল নিজেদের প্রথম টেস্ট। ওই ম্যাচের অধিনায়ক ছিলেন, নাঈমুর রহমান দুর্জয়। সে সময়কার বিসিবি সভাপতি সাবের হোসেন চৌধুরীর হাত ধরে বাংলাদেশ টেস্ট স্ট্যাটাস অর্জন করে।

বাংলাদেশের ক্রিকেটে জাগরণের সূচনাটা ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের মাধ্যমে। ওই ট্রফি জয়ের পর বাংলাদেশের ক্রিকেটের গতিপথ হঠাৎ করেই বদলে যায়। এর ফলে বাংলাদেশ ১৯৯৯ সালের বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করে এবং প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে গিয়ে স্কটল্যান্ড ও শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে বিশ্ব ক্রিকেটে তাদের আগমনী বার্তা ঘোষণা করে। তারই ধারাবাহিকতায় ২০০০ সালের জুনে আইসিসির পূর্ণ সদস্যপদ লাভ করে বাংলাদেশ। আর এরই ধারাবাহিকতায় ২০০০ সালের ১০ নভেম্বর প্রথম টেস্ট ম্যাচ খেলে বাংলাদেশ।

এদিকে, আজ ১৮ বছর পূর্তির দিনে র‌্যাংকিংয়ে ৯ নম্বরে উঠে সেরা সাফল্যেই ভাসছে বাংলাদেশ। তবে এর আগেও বাংলাদেশ টেস্ট র‌্যাকিংয়ে ৯ নম্বরে ছিল। কিন্তু সেটি নিজেদের যোগ্যতায় নয়। ২০০৬ সালে টেস্ট ক্রিকেট থেকে প্রায় ছয় বছরের জন্য নিজেদের সরিয়ে নেয় জিম্বাবুয়ে। এর ফলে টেস্ট খেলেছে নয়টি দেশ। স্বাভাবিকভাবেই ৯ নম্বরে থেকেছে বাংলাদেশ। এখন নিজেদের যোগ্যতায় নয়ে এসেছে টাইগাররা।

এখন পর্যন্ত বাংলাদেশ ১০৯টি টেস্ট ম্যাচ খেলেছে। এর মধ্যে জয় এসেছে ১০ ম্যাচে। হেরেছে ৮৩টিতে। আর ড্র করেছে ১৬ ম্যাচ। তবে প্রথম টেস্ট খেলার পাঁচ বছর পর বাংলাদেশ প্রথম টেস্ট জিতেছে ২০০৫ সালে।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি