ঢাকা, বুধবার   ২২ মে ২০২৪

ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক আর নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৬, ১৩ জুলাই ২০১৭ | আপডেট: ২১:০০, ১৩ জুলাই ২০১৭

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি আনোয়ারুল হক আর নেই (ইন্নালিল্লাহি…রাজিউন)।  বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের (বিএসএমএমইউ) নিবিড় পরিচর্যাকেন্দ্রে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ট্রাইব্যুনালের রেজিস্ট্রার শহীদুল আলম ঝিনুক সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে, উন্নত চিকিৎসার জন্য কয়েকদফা তাকে সিঙ্গাপুরে নেওয়া হয়েছিল। সেখানে চিকিৎসা শেষে কিছুটা সুস্থ হওয়ার তাকে দেশে ফেরত আনা হয়। সম্প্রতি তার শারিরীক অবস্থার অবনতি হলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হয়।  সেখানে তার শারিরীক অবস্থার আরো অবনতি হলে তাকে আইসিইউতে নেওয়া হয়।

চলতি বছরের শুরুতে এক সপ্তাহ বারডেম হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানে তার অবস্থার উন্নতি না হলে তাকে গত ২১ জানুয়ারি প্রথমবার সিঙ্গাপুরে পাঠানো হয়।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের একটি নিষ্ক্রিয় করে অপরটি পুনর্গঠন করে ২০১৫ সালের ১৫ সেপ্টেম্বর তাকে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয়। ওই দিন ট্রাইব্যুনাল-১ পুনর্গঠন করে এবং ট্রাইব্যুনাল-২ নিষ্ক্রিয় করে  এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে আইন মন্ত্রণালয়।

এ পুনর্গঠনের ফলে ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহীম ও সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন এবং ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসান ও সদস্য বিচারপতি মুজিবুর রহমান মিয়া সুপ্রিমকোর্টে ফিরে যাবেন বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়।

একাত্তরের সংঘটিত মাবতাবিরোধী অপরাধের বিচারের জন্য ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হককে চেয়ারম্যান, বিচারপতি এটিএম ফজলে কবীর ও অবসরপ্রাপ্ত জেলা জজ একেএম জহির আহমেদকে সদস্য করে গঠন করা হয় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। এরপর আরও তিনজনকে যোগ করে প্রথম ট্রাইব্যুনালের বিচারক এটিএম ফজলে কবীরকে চেয়ারম্যান করে ২০১২ সালের ২৩ মার্চ দ্বিতীয় ট্রাইব্যুনাল গঠিত হয়।

আনোয়ারুল হক ১৯৫৬ সালে ঢাকায় জন্মগ্রহণ করেন। ১৯৮১ সালে সহকারী জজ হিসেবে বিচারিক জীবন শুরু করেন। দায়িত্বপালন করেন আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবেও। ২০১০ সালের ১২ ডিসেম্বর হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ পান বিচারপতি আনোয়ারুল হক। আর ২০১৫ সালের ১৫ই সেপ্টেম্বর ট্রাইব্যুনাল-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্বপালন শুরু করেন বিচারপতি আনোয়ারুল হক।

ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি