ঢাকা, বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪

ট্রাম্প প্রশাসনের কঠোরনীতির মুখে পড়তে যাচ্ছে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:২২, ২৪ মে ২০১৭ | আপডেট: ১৫:৫৭, ২৪ মে ২০১৭

সন্ত্রাস দমন ইস্যুতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের কঠোরনীতির মুখে পড়তে যাচ্ছে পাকিস্তান। সম্প্রতি পাকিস্তানকে দেয়া সহযোগিতার বড় একটি অংশ ঋণে পরিণত করা তারই ইঙ্গিত দিচ্ছে। এছাড়া সৌদি সামিটে পাকিস্তানকে একেবারেই পাত্তা না দেয়াও ট্রাম্প নীতিরই অংশ বলে মনে করছে দেশটির গণমাধ্যম।
ট্রাম্পের তোপের মুখে পড়তে যাচ্ছে পাকিস্তান। মুসলিম দেশ হিসেবে প্রথম সারিতে থাকলেও সম্প্রতি সৌদি আরবের রিয়াদে আরব-ইসলামিক আমেরিকান স্যামিটে পাত্তাই পায়নি পাকিস্তান। এমনকি জোটের প্রধান কমান্ডার হওয়া সত্বেও, সাবেক সেনা প্রধান জেনারেল রাহিল শরীফকেও দেখা যায়নি সম্মেলনে।
প্রায় আড়াই ঘণ্টা ওই সম্মেলনে কাটালেও একবারের জন্যও ডাক পাননি পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সম্মেলনে বৈশ্বিক সন্ত্রাস দমনে যে সব দেশ লড়াই করছে ট্রাম্প তাদের নাম ধরে ধরে প্রশংসা করেছেন। কিন্তু সেখানে পাকিস্তান ছিল না। শুধু তাই নয়, সন্ত্রাসের শিকার হওয়া দেশের তালিকায় ভারত, চীন বা আফ্রিকার বিভিন্ন দেশের কথা উল্লেখ করলেও খুব সর্তকভাবে পাকিস্তানের নাম বাদ দিয়ে যান ট্রাম্প। পাকিস্তানের লড়াই বা আত্মত্যাগ কোনটিকেই স্বীকৃতি দেন নি ট্রাম্প।
বরং সন্ত্রাসের মদদদাতা হিসেবে ইরানের মিত্র দেশ অনুযায়ী পাকিস্তানকে পরোক্ষভাবে হুশিয়ারই করেছেন ট্রাম্প। ইরানের সঙ্গে ৯শ কিলোমিটার দীর্ঘ সীমান্ত, প্রায় ২০ শতাংশ শিয়া জনগোষ্ঠি আর ইরান বিরোধী জোটে সেনা না পাঠানোর মধ্য দিয়ে ইরানের প্রতি পাকিস্তানের মিত্রতা ট্রাম্প প্রশাসন ভালোভাবে নেয়নি বলে মনে করছে পাকিস্তানের গণমাধ্যম।
আর সব কিছু দেখেও সৌদি আরবের নিরব থাকা পাকিস্তানের প্রতি নেতিবাচক মনোভাবেরই ইঙ্গিত দিচ্ছে।
সর্বশেষ ট্রাম্প প্রসাশনের প্রস্তাবিত বাজেটে সামরিক সহযোগিতার ৩০শতাংশ ঋণে পরিণত করার বিরুপ প্রভাব পাকিস্তানসহ বেশ কয়েকটি দেশকেই গুণতে হবে। যুক্তরাষ্ট্রের হাজারো কোটি ডলারের অধিকাংশ সামরিক সহযোগীতা ইসরায়েল, মিশর, জর্ডান, পাকিস্তান ও ইরাককে দেয়া হয়। এ বছর থেকে সীমিত হয়ে যাচ্ছে পাকিস্তানের প্রাপ্তি।
পাকিস্তানবিরোধী এসব খবর ফলাও করে প্রকাশ করেছে খোদ দেশটির সংবাদমাধ্যমগুলো। এ ঘটনাকে পাকিস্তানের জন্য ভয়ঙ্কর অপমান ও অবজ্ঞা হিসেবে উল্লেখ করেছে তারা। এ নিয়ে এরইমধ্যে নিজ দেশে বিতর্কের মুখে পড়েছেন নওয়াজ শরীফ। বাড়ছে উদ্বেগও।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি