ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

ট্রাম্পের সিদ্ধান্তে রিপাবলিকানরা উদ্বিগ্ন!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৮, ৬ মার্চ ২০১৮

এবার খোদ রিপাবলিকানরাই উদ্বিগ্ন হয়ে উঠেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কর পরিকল্পনা নিয়ে। ইউরোপ থেকে আমদানি করা স্টিল ও অ্যালুমিনিয়ামের ওপর শুল্ক আরোপের পরিকল্পনা করার পর থেকেই ঘরে-বাইরে সমালোচনার মুখে আছেন ট্রাম্প। তার দলের প্রথম সারির আইনপ্রনেতারা এখন ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে অবস্থান নিয়ে এই সিদ্ধান্ত বাতিল করার আহ্বান জানাচ্ছেন। যদিও ট্রাম্প নিজের অবস্থান পরিবর্তন না করার ঘোষণা দিয়েছেন।

গত সপ্তাহে ইউরোপ থেকে আমদানি করা স্টিল বা ইস্পাতের ওপরে ট্রাম্পের কর আরোপের পরিকল্পনা ইউরোপসহ সারা পৃথিবীতেই ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছে। এর জবাবে ইতিমধ্যেই আমদানিকৃত মার্কিন পণ্যের ওপরে পাল্টা করারোপের হুমকি দিয়েছে ইউরোপ। ফলে নতুন এক বাণিজ্য যুদ্ধের আশংকা দেখা দিয়েছে। কিন্তু এমন আশংকার পরেও ট্রাম্প নিজের পরিকল্পনা থেকে পিছিয়ে আসবেন না বলে ঘোষণা দিয়েছেন।

ইজরায়েল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে হোয়াইট হাউজে এক বৈঠকের সময় নিজের এ মনোভাবের কথা স্পষ্ট জানিয়েছেন ট্রাম্প। আর বাণিজ্য যুদ্ধ হলেও, তাতে ট্রাম্প জিতবেন বলে `খুবই আত্মবিশ্বাসী`, বলে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি সারাহ হাকাবি সেন্ডার্স।

তবে, ট্রাম্পের বক্তব্যের এক ঘণ্টা আগে স্পিকার পল রায়ান কর আরোপের সিদ্ধান্ত থেকে ট্রাম্পকে সরে আসার আহ্বান জানিয়েছিলেন। এক বিবৃতিতে তিনি বলেছেন, ইউরোপের সঙ্গে কোন ধরণের বাণিজ্য যুদ্ধ বেধে গেলে, তার ফলাফল বা প্রভাব নিয়ে উদ্বিগ্নবোধ করছেন তারা। ট্রাম্পের কর ব্যবস্থা নতুন করে সংস্কার করার ফলে দেশের অর্থনীতিতে যে অগ্রগতি হয়েছে, ইউরোপের সঙ্গে খারাপ সম্পর্কের ফলে তা শেষ হয়ে যেতে পারে—এমন আশংকা করেছেন্ রায়ান।

তাছাড়া এই সিদ্ধান্ত অ্যামেরিকাকে অর্থনৈতিকভাবেও লাভবান করবে না বলেই তিনি মনে করছেন। আর এ সমালোচনা এখন আরও ব্যাপক রূপ নিয়েছে রিপাবলিকানদের মধ্যে।

তথ্যসূত্র: বিবিসি।

একে//এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি