ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ঠাকুরগাঁওয়ে এতিমদের নামে টাকা তুলে আত্মসাতের অভিযোগ

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২০:৩৩, ১২ ফেব্রুয়ারি ২০২০

ঠাকুরগাঁও সদর উপজেলার ভেলাজান আনছারিয়া সিনিয়র মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ্ বোর্ডিংয়ের পরিচালনা কমিটির বিরুদ্ধে এতিমশূন্য ও বন্ধ এতিমখানার নামে সরকারি বরাদ্দের অর্থ উত্তোলন করে আত্মসাতের অভিযোগ উঠেছে। আর ওই পরিচালনা কমিটি স্থানীয়ভাবে প্রভাবশালী হওয়ায় কেউ প্রতিবাদ করতে সাহস পাচ্ছে না।

জানা যায়, জেলায় দুই শতাধিক এতিমখানায় ৯ হাজার এতিম রয়েছে। অথচ জেলায় মাত্র ৮০টি এতিমখানার সরকারি নিবন্ধন রয়েছে। এই ৮০টি এতিমখানায় ১ হাজার ৫২৬ জন এতিমের জন্য সরকারি অর্থ সহায়তা চলমান রয়েছে। অনিবন্ধিত এতিমখানাগুলো পরিচালিত হচ্ছে পথেঘাটে, হাটবাজার ও স্থানীয়দের আর্থিক সহযোগিতায়।

সদর উপজেলার রায়পুর ইউনিয়নের মাহাপুর এলাকায় অর্ধশত এতিম ভিক্ষা করে খাবার জোগাড় করে পড়ালেখা করছে। অথচ চিলারং ইউনিয়নে ভেলাজান আনছারিয়া সিনিয়র মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংয়ের বন্ধ এতিমখানার ১৫জন এতিমের বরাদ্দ অর্থ ভাগ করে খাচ্ছেন কমিটির সদস্যগণ। ২০১৯ সালের জুন মাসের বরাদ্দ অর্থ তুলেছেন পরিচালনা কমিটি। ডিসেম্বরের বরাদ্দ এক সপ্তাহের মধ্যে হাতে পাবেন তারা। তবে পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক জানান, এবার বরাদ্দ এলেও তারা আর তুলবেন না।

 উল্লেখ্য, ভেলাজান আনছারিয়া সিনিয়র মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংটি ২০১৭ সাল থেকে বন্ধ। ২০১৮ সালের জুন মাসে এলাকাবাসী জানতে পারেন, বন্ধ এতিমখানার নামে অর্থ তুলে আত্মসাৎ করছেন পরিচালনা কমিটি। পরে তারা সমাজসেবা অফিসে বিষয়টি জানান।

জেলা সমাজসেবা অফিসের কর্মকর্তাগণ জানান, ওই এতিমখানার নামে আর অর্থ বরাদ্দ হবে না। কিন্তু এখনও অর্থ বরাদ্দ বন্ধ করেননি তারা। এতিমখানা পরিচালনা কমিটি কোন খুঁটির জোরে মানুষশূন্য বন্ধ এতিমখানার বরাদ্দ পাচ্ছেন, সে বিষয়ে জনমনে প্রশ্ন উঠেছে

স্থানীয়রা জানান, এখানে ১০-১২ জন এতিম ছিল। তারা খাবারসহ বিভিন্ন কষ্ট সহ্য করতে না পেরে ২০১৭ সালের শেষের দিকে চলে গেছে। আমরা জানি তখন থেকে বরাদ্দ বন্ধ। তবে দীর্ঘদিন থেকে বন্ধ থাকার বিষয়টি অস্বীকার করে ভেলাজান আনছারিয়া সিনিয়র মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংয়ের পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন জানান, গত জুন মাসে ১৫ জনের বরাদ্দ ৯০ হাজার টাকা উত্তোলন করা হয়েছে। তবে আগামীতে অর্থ বরাদ্দ এলেও আর তা উত্তোলন করা হবে না।

এ ব্যাপারে জেলা সমাজসেবা অধিদপ্তরের অতিরিক্ত দায়িত্বে থাকা উপ-পরিচালক সাইয়েদা সুলতানা বলেন, ভেলাজান আনছারিয়া সিনিয়র মাদ্রাসা এতিমখানা ও লিল্লাহ বোর্ডিংটি বর্তমানে কি অবস্থায় আছে তা পরিদর্শন করে দ্রুত সময়ের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

কেআই/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি