ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঠাকুরগাঁওয়ে হেমন্তেই জেঁকে বসেছে শীত

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২০:২৪, ২৩ নভেম্বর ২০২০

প্রকৃতিতে এখন চলছে হেমন্তকাল। কিন্তু এখনই উত্তরের জেলা ঠাকুরগাঁও এবং এর আশপাশের এলাকায় জেঁকে বসেছে শীত। দিনে মেঘলুপ্ত সূর্যের খরতাপ আর রাতে পড়ছে হালকা থেকে ঘন কুয়াশা। হঠাৎ চলে আসা এই ঠান্ডার সঙ্গে মানিয়ে নিতে কিছুটা হিমশিম খাচ্ছে সাধারণ মানুষ। অনেকে অসুস্থ হতেও শুরু করেছে, বিশেষ করে শিশু ও বৃদ্ধরা।

গত এক সপ্তাহের ব্যবধানে ঠাকুরগাঁওয়ে সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ১৬ সেলসিয়াসে উঠানামা করছে। সোমবার ঠাকুরগাঁওয়ে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। দিন দিন তাপমাত্রা আরো কমে আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

রবিবার সন্ধ্যায় তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে বাড়তে থাকে শীতের দাপট। এই দাপট থাকে সোমবার সকাল পর্যন্ত। গত কয়েক দিন কুয়াশার দেখা না মিললেও সোমবার সকালে দেখা মিলেছে ঘন কুয়াশার। এই কুয়াশার সঙ্গে বইছে হিমেল হাওয়া। সকাল আটটা পর্যন্ত থাকছে কুয়াশার আমেজ।

এদিকে শীতের দাপট বাড়ায় বিপাকে পড়েছে শিশু, বৃদ্ধ এবং খেটে খাওয়া মানুষ। শীতের প্রকোপ আরো বেড়ে যাওয়ার আশঙ্কায় রয়েছেন তারা।

জেলায় আবহাওয়া অফিস না থাকায় স্থানীয় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ আফতাব হোসেন জানান, নবেম্বর মাসের শেষদিকে জেলায় আবহাওয়ায় ঠান্ডা ভাব বিরাজ করে। উত্তরের হাওয়া না বইলেও ঝিরঝির বৃষ্টি শীতের অনুভূতি বাড়িয়ে দেয়। হেমন্তে সন্ধ্যা-রাত-ভোরে কুয়াশা থাকা বা হালকা বৃষ্টি অস্বাভাবিক কিছু নয়। ঝিরঝির বৃষ্টির প্রবণতা কমে এলেও আগামী তিন দিন রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমতে পারে।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি