ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ঠাকুরগাঁওয়ে ৬০ একর জমির ভুট্টা ক্ষেত নষ্ট করেছে দূর্বৃত্তরা

ঠাকুরগাঁও প্রতিনিধি 

প্রকাশিত : ২৩:৪৯, ৮ মে ২০২১

ঠাকুরগাঁয়ের বালিয়াডাঙ্গি উপজেলার রত্নাই বগুলাবাড়ি গ্রামে শতাধিক কৃষকের প্রায় ৬০ একর জমির ভুট্টা ক্ষেত ও ফসল নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। মহাজন থেকে  ঋণ করে ও অন্যের জমি বর্গা নিয়ে ভুট্টা আবাদ করেছিল কৃষকেরা। সেই ফসল নষ্ট হয়ে যাওয়ায় মহা দুঃশ্চিন্তায় পড়েছেন ক্ষতিগ্রস্ত কৃষকেরা।
   
শুক্রবার দিবাগত রাতে এ ঘটনার পর শনিবার উপজেলা প্রশাসনের পক্ষ হতে উপজেলা চেয়ারম্যান আসলাম জুয়েলও উপজেলা কৃষি অফিসার সুব্রত চন্দ্র রায় ক্ষতিগ্রস্ত ভুট্টার ক্ষেত পরিদর্শনে যান ক্ষতিগ্রস্ত কৃষকের তালিকা তৈরি করে সহায়তা প্রদানের আশ্বাস দেন। সেইসাথে এ ঘটনার সাথে জড়িদের চিহ্নিত করতে ৫ সদস্য বিশিষ্ট্য একটি তদন্ত টিম গঠন করেন।

ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্য থেকে ভগবত রায় বলেন, পাশের গ্রামের কিছু দূর্বৃত্ত আমাদের ফসল নষ্ট করে চলে যায়। আমরা স্থানীয় হিন্দু আর রাজশাহীর মালদাইয়া চুক্তিভিত্তিক বিভিন্ন জনের জমি চাষাবাদ করি। আর পাশের গ্রামের ওরা স্থানীয় তাই আমাদের উপর অত্যাচার করে আমাদের ফসল নষ্ট করে আমাদের এখান থেকে তাড়িয়ে দিতে চায়।

আরেক কৃষক সাইফুল ইসলাম বলেন, অধিকাংশ ভুট্টা এখনো কাচাঁ আছে। এই অবস্থায় ভুট্টা গাছের পাতা ছিড়ে নিলে ভুট্টা আর বড় হবে না। এতে আমাদের অনেক বড় ক্ষতি হয়েছে। আমরা ঋণ করে এসব চাষাবাদ করেছি। পাশের গ্রামের মহিলারা দলবেধে এসে পাতা ছিড়ে নিয়ে যায় প্রতিদিন। তারা মহিলা মানুষ কিছু বললেই মামলার ভয় দেখায়। আমরা অনেক অসহায় হয়ে গিয়েছি। 

কান্নায় ভেঙ্গে পড়ে  কৃষানী রানী রায় বলেন, পাশের গ্রামের মহিলারা আমাদের সাথে ইচ্ছা করে ঝগড়া লাগাচ্ছে। আর আমাদের উপর মামলা করার ফন্দি করছে। সেজন্য ওরা জোর করে আমাদের ভুট্টা ক্ষেতের ভুট্টা নষ্ট করে আমাদেরকে হুমকি দিয়ে চলে যাচ্ছে। এখন প্রশাসন যদি ব্যবস্থা নেয় নিবে না হলে আমাদেরকে সব ছেড়ে দেশ ছেড়ে পালাতে হবে।

ঘটনাস্থল ভুট্টার ক্ষেত পরিদর্শন শেষে উপজেলা কৃষি অফিসার সুব্রত চন্দ্র রায় জানান, ঘটনাস্থল পরিদর্শন করে দেখলাম কৃষক ভালোই ক্ষতিগ্রস্ত হবে। কারণ ভুট্টার মোচাঁ গুলো এখনো বড় ও পরিপক্ক হয় নাই। গাছের পাতাঁ ছিড়ে ফেলায় ভুট্টার মোচাঁ আর বড় হবে না। এতে কৃষক ক্ষতিগ্রস্থ হবে অনেক বেশি। আমরা চেষ্টা করবো সরকারের পক্ষ থেকে কৃষকদের আর্থিক সহযোগিতা দেওয়ার ব্যবস্থা করার। 

ভুট্টা ক্ষেত পরিদর্শন শেষে এ বিষয়ে বালিয়াডাঙ্গী উপজেলা চেয়ারম্যান আলী আসলাম জুয়েল জানান, উপজেলা নির্বাহী অফিসারের পরামর্শে ৫ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কারা এর সাথে জড়িত তা উদঘাটনে তদন্ত টিম কাজ করবে। তদন্ত টিমকে আগামী ৭ দিনের মধ্যে জরিতদের নাম জমা দিতে বলা হয়েছে। আমরা ক্ষতিগ্রস্ত কৃষকের পাশে আছি।
কেআই//    


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি