ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়লেন একই পরিবারের ৬ ক্রিকেটার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৬, ১৪ অক্টোবর ২০১৮

রেকর্ড গড়ার খেলা মানেই তো ক্রিকেট। যে খালায় আছে চার-ছক্কাসহ একই পরিবারের একাধিক সদস্যের দূর্দান্ত পারফরমেন্সের নজির। রেকর্ড গড়ার এ ধারাবাহিকতায় এবার তাকলাগানো ভিন্ন এক রেকর্ড গড়লেন পাকিস্তানের হানিফ মোহাম্মদের পরিবার। এই পরিবারের তিন প্রজন্মের ৬ ক্রিকেটার ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন।

গত বৃহস্পতিবার পাকিস্তানের মুলতান ক্রিকেট স্টেডিয়ামে কায়েদ-ই-আজম ট্রফির চারদিনের ম্যাচে মুলতানের বিপক্ষে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে করাচি হোয়াইটস। করাচির হয়ে ২৬৫ রানের ইনিংস খেলেন হানিফ মোহাম্মদের নাতি শেহজার মোহাম্মদ। তার ইনিংসটি ৪৬৪ বলে ৩০টি চার ও ১টি ছক্কায় সাজানো।

শেহজারের ডাবল, ওমর ইউসুফ (১৬৩) এবং সাদ আলীর (১২৯) জোড়া সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৬০০ রান নিয়ে প্রথম ইনিংস ঘোষণা করে করাচি।
শেহজারের বাবা শোয়েব মোহাম্মদ পাকিস্তান ক্রিকেট দলের হয়ে ভারতের বিপক্ষে ১৯৮৯ সালে লাহোরে ২০৩ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। জাতীয় দলের পাশাপাশি ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটেও ডাবল সেঞ্চুরি রয়েছে তার। দেশের হয়ে ৪৫টি টেস্ট ও ৬৩টি ওয়ানডে ম্যাচ খেলা শোয়েবের প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বোচ্চ স্কোর অপরাজিত ২০৮।

শোয়েবের বাবা পাকিস্তানের কিংবদন্তি ক্রিকেটার হানিফ মোহাম্মদ জাতীয় দলের হয়ে ৫৫টি টেস্ট ম্যাচ খেলেছেন। ১৯৫৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৩৭ রানের অনবদ্য এক ইনিংস খেলেন তিনি। তাছাড়া ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯৯ রানের ইনিংস খেলেছেন এই কিংবদন্তি।

হানিফ মোহাম্মদের ছেলে শোয়েব মোহাম্মদ এবং নাতি শেহজার মোহাম্মদ প্রথম শ্রেণির ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করে রেকর্ড গড়েছেন। ক্রিকেট বিশ্বে এমন রেকর্ড বিরল।

শুধু তাই নয়, এই হানিফ মোহাম্মদের পরিবারের আরও তিনজন সদস্য আছেন। যারা ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েছেন। তারা হলেন, হানিফ মোহাম্মদের দুই ভাই সাদিক মোহাম্মদ ও মোশতাক মোহাম্মদ। সাদিক মোহাম্মদের ছেলে ইমরান মোহাম্মদও ঘরোয়া ক্রিকেটে ডাবল সেঞ্চুরি করেছেন।

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি