ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০০, ১১ অক্টোবর ২০১৮ | আপডেট: ১৬:৩৩, ১১ অক্টোবর ২০১৮

ডিজিটাল নিরাপত্তা আইনে প্রথম মামলাটি হয়েছে। আজ বুধবার পল্টন থানায় ওই মামলাটি করা হয়। মামলায় ফেসবুক ব্যবহার করে মেডিক্যাল ভর্তি পরীক্ষায় ভুয়া প্রশ্নপত্র বিক্রি করে প্রতারণার অভিযোগে পাঁচজনকে অভিযুক্ত করা হয়েছে। আজ দুপুরে এক সংবাদ সম্মেলনে এই তথ্য জানিয়েছে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)।

ডিজিটাল নিরাপত্তা আইনে রাষ্ট্রপতি আবদুল হামিদ স্বাক্ষর করার মাত্র তিন দিনের মাথায় এই আইনে প্রথম মামলা করলো সিআইডি।

সিআইডির বিশেষ পুলিশ সুপার মোল্যা নজরুল ইসলাম জানান, প্রশ্নফাঁস চক্রের প্রধান কাউসার গাজীকে গ্রেফতারের পর পুরো চক্রটির বিষয়ে আমরা জানতে পারি। তারা জিজ্ঞাসাবাদে বলছে, যেহেতু তারা প্রশ্ন ফাঁস করতে পারছে না, তাই নিজেদের মতো প্রশ্ন তৈরি করে বিক্রি করতো।

বিভিন্ন ফেসবুক আইডি ব্যবহার করে ‘একশভাগ গ্যারান্টি’ দিয়ে তারা শিক্ষার্থীর সঙ্গে প্রতারণা করতো। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে ব্যবস্থা ব্যবহার করে তারা টাকার লেনদেন করতো।

অনেকদিন ধরেই তারা এই প্রতারণার সঙ্গে জড়িত বলে পুলিশের কাছে স্বীকার করেছে। সর্বশেষ তারা মেডিকেল ভর্তি পরীক্ষার প্রশ্ন বিক্রির কথা বলে প্রতারণা করছিল।

তিনি বলেন, গত কয়েক বছরের সাজেশন্স, প্রশ্নপত্র একত্র করে তারা ভুয়া প্রশ্নপত্র তৈরি করতো। ফেসবুক অ্যাকাউন্টে প্রচারণা চালিয়ে এসব প্রশ্নপত্র তারা বিক্রি করতো।

গ্রেফতার ব্যাক্তিদের কাছ থেকে মোবাইল, বিকাশ রেজিস্টার, ল্যাপটপ আটক করা হয়েছে বলে সিআইডি জানিয়েছে।

বিভিন্ন পক্ষের আপত্তি, উদ্বেগ ও মতামত উপেক্ষা করে গত ১৯ সেপ্টেম্বর ডিজিটাল নিরাপত্তা বিল অনুমোদন করে বাংলাদেশের পার্লামেন্ট। গত ৮ অক্টোবর রাষ্ট্রপতি আবদুল হামিদ বিলটিতে সই করেন। এরপর এই আইনে এই প্রথম কোন মামলা হলো।

সূত্র : বিবিসি।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি