ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

তামাকজাত দ্রব্যের প্যাকেটে সতর্কবাণী মুদ্রণে ফের তাগিদ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০২, ৬ জুলাই ২০১৭ | আপডেট: ১১:০৫, ৮ জুলাই ২০১৭

তামাকজাত দ্রব্যের প্যাকেটে সতর্কবাণী মুদ্রণে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে ফের তাগিদ দিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। বৃহস্পতিবার মন্ত্রণায়ের স্বাস্থ্য সেবা বিভাগের জাতীয় তামাক নিয়ন্ত্রণ সেলের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তাগিদ দেওয়ার কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান এ আইনের বিধান লংঘন করলে তিনি অনূর্ধ্ব ছয় মাস বিনাশ্রম কারাদণ্ড বা অনধিক দুই লাখ টাকা অর্থদণ্ড বা উভয় দণ্ডে দণ্ডিত হবেন এবং একই ব্যক্তি দ্বিতীয়বার বা পুনঃ পুনঃ একই ধরনের অপরাধ সংঘঠন করলে পর্যায়ক্রমিকভাবে উক্ত দণ্ডের দ্বিগুণ হারে দণ্ডনীয় হবেন।

বিজ্ঞপ্তিতে সিগারেট, বিড়ি, জর্দা এবং গুলসহ সব ধরণের তামাকজাত দ্রব্য উৎপাদনকারী প্রতিষ্ঠানের উদ্দেশে বলা হয়, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ (২০১৩ সালে সংশোধিত) এবং ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) বিধিমালা, ২০১৫ অনুযায়ী তামাকজাত দ্রব্যের প্যাকেট, কার্টন বা কৌটার উপরিভাগের কমপক্ষে শতকরা ৫০ (পঞ্চাশ) ভাগ জায়গাজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ করার বিধান রয়েছে।

নতুন বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, আগামী ১৯ সেপ্টেম্বর ২০১৭ তারিখ হতে তামাকজাত দ্রব্যের প্যাকেট, কার্টন বা কৌটার উপরিভাগের অন্যূন শতকরা ৫০ (পঞ্চাশ) ভাগ জায়গাজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণ করতে হবে। ১৯ সেপ্টেম্বর ২০১৭ তারিখ থেকে তামাকজাত দ্রব্যের প্যাকেট, কার্টন বা কৌটার উপরিভাগের অন্যূন শতকরা ৫০ (পঞ্চাশ) ভাগ জায়গাজুড়ে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী ব্যতিত কোনো তামাকজাত দ্রব্য বিক্রয় ও বাজারজাত করা যাবে না।

আরকে/ডব্লিউএন


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি