ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

তিন দিনের সফরে জাতিসংঘের প্রতিনিধি দল এখন সুন্দরবনে

মোংলা প্রতিনিধি

প্রকাশিত : ১৭:১২, ১১ ডিসেম্বর ২০১৯

জাতিসংঘের যৌথ মিশনের চার সদস্যের একটি প্রতিনিধি দল তিন দিনের পরিদর্শন সফরে সুন্দরবনে পৌঁছেছেন। আজ বুধবার (১১ ডিসেম্বর) দুপুরে মোংলার বনবিভাগের ফুয়েল জেটি থেকে প্রতিনিধি দলটি বনবিভাগের নৌযান ‘বনবিলাসে’ চড়ে সুন্দরবনে যান। প্রতিনিধি দলের সঙ্গে রয়েছেন বনবিভাগের উচ্চপদস্থ প্রতিনিধিরাও। আগামী ১৩ ডিসেম্বর তাদের বন থেকে ফেরার কথা রয়েছে। 

সুন্দরবন বিভাগের একটি নির্ভরযোগ্য সুত্র জানায়, জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কো এবং প্রকৃতি রক্ষার বৈশ্বিক সংগঠন আইইউসিএনের একটি যৌথ মিশনের ২ জন পুরুষ ও ২ নারী পরিবেশবিদ টানা তিন দিন সুন্দরবনে অবস্থান করবেন। পরিবেশগতভাবে হুমকির মুখে থাকা বিশ্ব ঐতিহ্য এ বনের জীববৈচিত্র্যের বর্তমান অবস্থান সরেজমিনে দেখবেন এবং নানা তথ্য সংগ্রহ করবেন। 

জাতিসংঘের এই যৌথ মিশনটি সুন্দরবন পরিদর্শনের পাশাপাশি বনের আশপাশে অবস্থিত শিল্প কলকারখানা বিশেষ করে রামপালের কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, বরগুনার তালতলী ও পটুয়াখালীর কলাপাড়ায় নির্মিতব্য কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের প্রভাব এবং আর্ন্তজাতিক সমুদ্র বন্দর মোংলার পশুর চ্যানেলসহ অন্যান্য নদী খননের ফলে সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর যে প্রভাব পড়বে তাও পর্যালোচনা ও মূল্যায়ন করবেন। 

এই যৌথ মিশনের দেওয়া তথ্যের উপর ভিত্তি করে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থা ইউনেস্কোর ওয়ার্ল্ড হ্যারিটেজ কমিটি সুন্দরবনের প্রাণ-প্রকৃতির উপর প্রতিবেশগত হুমকির বিষয়ে বিস্তারিত রির্পোট প্রকাশ করবে বলে সূত্রটি নিশ্চিত করেছে। 

প্রতিনিধি দলে রয়েছেন ইউনেস্কোর নয়াদিল্লি অফিসের প্রোগ্রাম স্পেশালিস্ট ফর ন্যাচারাল সায়েন্স বিভাগের মিস্টার গাই ব্রুক, ওয়ার্ল্ড হ্যারিটেজ সেন্টারের অ্যাকান নাকামুরা, আইইউসিএনের এলিনা অসিপভা ও এন্ড্রো ওয়াইট। 

এদিকে এই প্রতিনিধি দলের সুন্দরবন পরিদর্শনকে কেন্দ্র করে বনবিভাগের সকল কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিলসহ বনে অবাঞ্চিত লোকজনের প্রবেশ ও সকল ধরনের বনজ-জলজ সম্পদ আহরণ বন্ধ রেখেছে বনবিভাগ।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি