ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

দিন শেষে টাইগারদের প্রাপ্তি ৫ উইকেট

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৮, ১ জানুয়ারি ২০২২ | আপডেট: ১২:৪৬, ১ জানুয়ারি ২০২২

তিন বছর পর সাদা পোশাকে নিউজিল্যান্ডের মুখোমুখি হয় টাইগার বাহিনী। টস জিতে ফিল্ডিংয়ে নেমে ২১ বলের মাথায় প্রথম সাফল্য পায় মুমিনুলরা। এরপর প্রথম দুই সেশন ছিল নিউজিল্যান্ডের নিয়ন্ত্রণে। তবে শেষ দিকে দারুণভাবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ দল, কিউইদের ৫ ব্যাটারকে ফিরিয়েছে তারা। 

দিন শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ৮৭.৩ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ২৫৮ রান। প্রথম সেশনে ২৭ ওভারে ১ উইকেটে ৬৬, দ্বিতীয় সেশনে ২৭ ওভারে ১ উইকেটে ৮১ ও শেষ সেশনে ৩০.৩ ওভারে ৩ উইকেটে ১১১ রান যোগ করেছে কিউইরা।

সেঞ্চুরি হাঁকিয়েছেন ডেভন কনওয়ে, ফিফটির দেখা পেয়েছেন ওপেনার উইল ইয়ং।

বাংলাদেশের পক্ষে জোড়া সাফল্য পেয়েছেন তরুণ বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। সবমিলিয়ে দুই দলের সাফল্য রয়েছে প্রথম দিনের খেলায়।

ইনিংসের ৮৮তম ওভারে এবাদত হোসেনের বলে বোল্ড হন টম ব্লান্ডেল (১১)। এর মধ্য দিয়ে শেষ হয় দিনের খেলা। 

নিকলস অপরাজিত রয়েছেন ৩২ রানে। তার আগে সেঞ্চুরি করেন কনওয়ে। নিজের ১২২ রানের মাথায় বাংলাদেশের অধিনায়ক মুমিনুলের বলে কট বিহাইন্ড হন তিনি। 

ইনিংসের শুরুতে শরিফুল ইসলামের বলে উইকেটের পেছনে লিটন দাসের তালুতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন কিউই অধিনায়ক টম লাথাম। ইনিংসের চতুর্থ, নিজের দ্বিতীয় ওভারের তৃতীয় বলটি লাথামের ব্যাট ছুঁয়ে বেরিয়ে যাচ্ছিল। লিটন অনেকটা নিচু হয়ে বাম দিকে ঝাপিয়ে পড়ে বলকে তালুবন্দি করেন।

টম ল্যাথামকে শুরুতে হারানোর পর উইল ইয়াং ও ডেভন কনওয়ে মাথা গুঁজে পড়ে রইলেন প্রথম ঘণ্টা। দিনটা নিজেদের করে নেওয়ার আয়োজনও হয়ে গেল তাতে। লাঞ্চ বিরতিতে যাওয়ার আগে নিউজিল্যান্ডের সংগ্রহ ২৭ ওভারে ১ উইকেটে ৬৬ রান ছিল। কনওয়ে ও ইয়াংয়ের জুটি ফিফটি স্পর্শ করে ১০২ বলে। এরপরও একই ধারা ধরে রেখে বিরতিতে যান তারা।

বিরতি থেকে ফিরে উইল ইয়ং এবং ডেভন কনওয়ে স্বাবলিলভাবে এগিয়ে যাচ্ছিল। কিন্তু ৪৮তম ওভারে রান আউটের শিকার হন ওপেনার উইল ইয়ং। শান্তর থ্রো ধরে বেল ভেঙ্গে দেন লিটন দাস। এই ওপেনার ৬ চারে করে যান ৫২ রান।

্এরপর কনওয়ের সঙ্গী হন রস টেইলর। অভিজ্ঞ এই ব্যাটার ব্যক্তিগত ৩১ রানের মাথায় শরিফুলের বলে ক্যাচ বন্দি হন সাদমানের তালুতে। 

নিউজিল্যান্ডের কন্ডিশন বিবেচনায় একাদশে তিন পেসার তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলাম এবং একমাত্র স্পিনার মেহেদি হাসান মিরাজকে নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। ইয়াসির আলিও ফিরেছেন আঘাত সেরে। ওপেনে সাদমান ইসলামের সঙ্গে আছেন মাহমুদুল হাসান জয়। 

ব্যাটিংয়ে নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম ও লিটন দাস তো আছেনই। একাদশে জায়গা হয়নি পেসার আবু জায়েদ রাহীর। বাদ পড়েছেন স্পিনার তাইজুল ইসলামও।

প্রসঙ্গত, দুই ম্যাচের এ টেস্ট সিরিজের মধ্য দিয়ে প্রায় পৌনে তিন বছর পর সাদা পোশাকে এ দু’দল মুখোমুখি হয়।

এএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি