ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

দিল্লি বিধানসভা নির্বাচন : কেজরিওয়ালের হ্যাটট্রিক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৩, ৯ ফেব্রুয়ারি ২০২০

ভারতের দিল্লি বিধানসভা নির্বাচনে ক্ষমতা ধরে রাখছে আম আদমি পার্টি (এএপি)। টানা তৃতীয়বারের মতো মুখ্যমন্ত্রী হচ্ছেন অরবিন্দ কেজরিওয়াল। বুথফেরত কয়েকটি জরিপের গড় করে এমন খবর দিয়েছে সে দেশের গণমাধ্যম।

সংবাদে বলা হয়েছে, ৭০ আসনের বিধানসভায় এএপি একাই পেতে যাচ্ছে ৫৬টি। একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য দরকার ৩৬ আসনে জয়।

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি লিখেছে, দেশের পাঁচটি জরিপের গড় অঙ্ক বলছে, কেন্দ্রে ক্ষমতায় থাকা ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পাবে মাত্র ১৪টি আসন। আর কংগ্রেস শূন্য। তবে এনডিটিভি সতর্কতাস্বরূপ বলেছে, জরিপের অঙ্ক প্রায়ই ভুল হয়।

এদিকে টাইমস নাও আভাস দিয়েছে, এএপি ৪৭টি আর বিজেপি ২৩টি আসন পাবে। এবিপি নিউজ-সি ভোটার আভাস দিচ্ছে, এএপি পেতে পারে ৪৯ থেকে ৬৩টি আসন, বিজেপি ৫ থেকে ১৯টি। রিপাবলিক টিভি-জান কি বাত বলছে, ৪৮ থেকে ৬১ আসনে জয় পেতে পারে এএপি; আর বিজেপি পেতে পারে ৯ থেকে ২১টি।

২০১৫ সালের নির্বাচনে এএপি জিতেছিল ৬৭ আসন। এর পর উপনির্বাচনে একটি আসন বিজেপির কাছে হেরে যায় তারা। আর অন্য দলে যোগ দেওয়ায় অযোগ্য ঘোষিত হন দলটির ছয় আইনপ্রণেতা।

কেজরিওয়াল ক্ষমতায় আসার আগে কংগ্রেস টানা তিনবার দিল্লি শাসন করেছে। কিন্তু এবারের নির্বাচনে বেশিরভাগ জরিপই বলছে, গান্ধী পরিবারের নেতৃত্বে থাকা দলটি বড় জোর তিনটি আসনে জয় পেতে পারে।

উল্লেখ্য, ভারতের বিতর্কিত নাগরিকত্ব আইন নিয়ে টানা বিক্ষোভের মাঝেই শনিবার নয়াদিল্লি বিধানসভার নির্বাচন অনুষ্ঠিত হয়। নতুন এই নাগরিকত্ব আইন নিয়ে দেশটিতে ব্যাপক চাপের মুখে থাকা বিজেপি দিল্লির নির্বাচনে সুবিধা করতে পারবে না বলে বিশ্লেষকরা আগে থেকেই আভাষ দিয়েছেন।

২০১৩ সালে দিল্লি বিধানসভা নির্বাচনে প্রথমবারের মতো অংশ নেয় আম আদমি পার্টি। নির্বাচনে ৭০টি আসনের মধ্যে ২৮টি জিতে দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে আত্মপ্রকাশ ঘটে এএপির। ভারতীয় জনতা পার্টি এই নির্বাচনে ৩১টি ও ভারতীয় জাতীয় কংগ্রেস ৮টি আসন জয় পায়। ৩টি আসনে জয়ী হয় অন্যান্য দল।

ওই বছরের ২৮ ডিসেম্বর আম আদমি পার্টি দিল্লি বিধানসভায় সংখ্যালঘু সরকার গঠন করে। সরকার গঠনে কংগ্রেস কেজরিওয়ালের এই দলের প্রতি সমর্থন প্রকাশ করে। ফলে বিজেপিকে হারিয়ে অরবিন্দ কেজরিওয়াল দিল্লির দ্বিতীয় কনিষ্ঠতম মুখ্যমন্ত্রীর দায়িত্ব নেন।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি